কোন প্রতিষ্ঠান সর্বপ্রথম সুশাসন সম্পর্কে ধারনা প্রদান করে?

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

বর্তমান গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় সুশাসন সম্পর্কে জনগণের ধারণা থাকা আবশ্যক। তাই অনেকেই কোন প্রতিষ্ঠান সর্বপ্রথম সুশাসন সম্পর্কে ধারনা প্রদান করে এ সম্পর্কে জানতে গুগল সার্চ করে থাকে। যতই দিন যাচ্ছে জনগণের সুশাসন নিশ্চিত করতে গণতান্ত্রিক সরকার গুলো ব্যর্থ হচ্ছে।

শুধু যে গণতান্ত্রিক সরকার ব্যর্থ হচ্ছে তাই নয় গণতান্ত্রিক সরকারের নেতাকর্মী এবং আমলাতন্ত্র জটিলতায় মানুষের সাধারণ জনগণের ভোগান্তির শেষ নেই।

সুশাসনের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা সম্পর্কে মানুষ বুঝতে পেরেছে। মূলত সুশাসন প্রতিষ্ঠা না হলে মানুষের অধিকার খর্ব হয় এবং মানুষ রাজপথে আন্দোলনে চলে আসে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে।

কোন প্রতিষ্ঠান সর্বপ্রথম সুশাসন সম্পর্কে ধারনা প্রদান করে? 

কোন প্রতিষ্ঠান সর্বপ্রথম সুশাসন সম্পর্কে ধারনা প্রদান করে?
প্রতিষ্ঠান সর্বপ্রথম সুশাসন সম্পর্কে ধারনা প্রদান করে?

ইতিমধ্যেই আপনারা জেনেছেন সুশাসনের ধারণা সম্পর্কে। যুগে যুগে মানুষ তাদের রাজা ও শাসনকর্তাদের কাছে শোষণের শিকার হয়েছেন, তাই সুশাসন শব্দটি জনগণ এবং শাসকের মধ্যে বড় একটি শব্দ হয়ে দাঁড়িয়েছে।

তবে বিশ্বব্যাংক সর্বপ্রথম সুশাসন সম্পর্কে ধারণা প্রদান করেন। তাই সুশাসন সম্পর্কে সুষ্ঠুভাবে ব্যাখ্যা প্রদানকারী প্রথম প্রতিষ্ঠিন হচ্ছে বিশ্ব ব্যাংক। 

যদিও বিশ্বব্যাংকের ব্যাখ্যাকে আরও সম্প্রসারিত করে বিভিন্ন প্রতিষ্ঠানগুলো পরবর্তীতে সুশাসন সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছেন। 

আরও পড়ুনঃ

রাজনীতি কিভাবে করতে হয়? রাজনীতিক হতে হলে করনীয় জানুন

 তাদের মধ্যে অন্যতম প্রতিষ্ঠানগুলি হচ্ছে- 

  • জাতিসংঘ
  • ইউ.এন.ডি.পি
  • আই. এম .এফ

আরও পড়ুনঃ

ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম?

সুশাসন প্রতিষ্ঠা কেন প্রয়োজন? 

যুগে যুগে সুশাসন প্রতিষ্ঠার জন্য মহান ব্যক্তিদের অবদান অনন্য। পৃথিবীর সূচনা লগ্ন পরবর্তী থেকে নিজের শক্তি প্রয়োগ করে অন্যের ক্ষমতা খর্ব করার উদাহরণ অনেক।

শাসক গোষ্ঠির কাছে সাধারণ মানুষ সব সময় বঞ্চনার শিকার হয়েছেন। কিছু ভালো শাসক ব্যতীত অন্য সকল শাসকেরা সব সময় সাধারণ মানুষকে সুশাসন প্রদান থেকে বিরত থেকে তাদের স্বার্থ উদ্ধারের জন্য কাজ করে গেছেন।

সুশাসন একটি দেশ অঞ্চল বা সংগঠনের জন্য অত্যন্ত জরুরী। দেশের সার্বিক অর্থনৈতিক সামাজিক পরিস্থিতির উন্নয়ন অনেকটা সুশাসনের উপরই নির্ভরশীল।

যে সমাজে যতটা সুশাসন নিশ্চিত করা গেছে ঐ সমাজের উন্নয়ন এর হার অনেক বেশি। পরবর্তী সময়ে সমাজের সেই উন্নয়নকে পুঁজি করে নিজেদের আর্থসামাজিক উন্নয়ন কে অব্যাহত রাখেন লোকেরা।

তাই বলা যায় সমাজ উন্নয়ন এবং মানুষের আর্থসামাজিক উন্নয়ন অনেকটাই নির্ভর করে সুশাসনের উপর।

আরও পড়ুনঃ

হ্যাশট্যাগ কিভাবে কাউন্ট হয়?

কোন প্রতিষ্ঠান সর্বপ্রথম সুশাসন সম্পর্কে ধারনা প্রদান করে?

বিশ্ব বাংক হচ্ছে ঐ প্রতিষ্ঠান যে সর্বপ্রথম সুশাসন সম্পর্কে ধারনা প্রদান করে।

উপসংহার,

আশা করি কোন প্রতিষ্ঠান সর্বপ্রথম সুশাসন সম্পর্কে ধারনা প্রদান করে? এই সম্পর্কে আপনি জানতে পেরেছেন। 

সুশাসন সম্পর্কে আরো কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানান। একটি দেশের নেতাদের সুশাসন সম্পর্কে সঠিক ধারণা দেয়ার প্রয়োজন রয়েছে জনগণের।

ইন্টারনেট থেকে সঠিক তথ্য সঠিক সময়ে পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট এবং জয়েন করুন ফেসবুক পেজে। 

Leave a Comment