Legends T20: অস্ট্রেলিয়ার সাথে জিততে থাকা ম্যাচ হারল বাংলাদেশ, বোলারদের ব্যর্থতা নাকি অনভিজ্ঞতা

বাংলাদেশ জাতীয় দল সদ্যসমাপ্ত এশিয়া কাপে পর পর দুটি ম্যাচে যেভাবে বোলাদের ব্যর্থতায় হেরেছে লেজেন্ড দের ক্রিকেটেও একই অবস্থা বাংলাদেশ দলের। গতরাতে ভারতের ইন্দোর স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য অস্ট্রেলিয়ান লেজেন্ড বনাম বাংলাদেশের মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচের কথাই বলছি।

অস্ট্রেলিয়া লেজেন্ড দল টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায়। প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ দল ১৫৮ রানে সংগ্রহ করে।

জবাবে ১৫৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া লিজেন্ডরা প্রথম ওভারেই উইকেট হারালেও দারুণ সূচনা করেছিল। শেন ওয়াটসন ও ক্যালাম ফার্গুসন ঝড়ো ব্যাটিংয়ে মাত্র 6 ওভারে অস্ট্রেলিয়া লিজেন্ড এর সংগ্রহ দাঁড়ায় ৭৩ রান। 

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম কি?

এদিন শেন ওয়াটসন তার চিরাচরিত রূপে ব্যাটিং করতে থাকেন এবং একসময় মনে হচ্ছিল যে ম্যাচটি অনায়াসেই অস্ট্রেলিয়া জিতে যাবে।

তবে ২১ বলে 35 রান করার শেন ওয়াটসনকে সপ্তম ওভারের আউট করে ম্যাচে পুনরায় বাংলাদেশ দল ফিরে আসে। তারপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া লেজেন্ড ক্রিকেট দল, এক সময় মনে হচ্ছিল হার তাদের চোখ রাঙাচ্ছে। 

শেষ পাঁচ ওভারে অস্ট্রেলিয়া লিজেন্ড ক্রিকেট দলের প্রয়োজন ছিল ৫১ রান। গ্রেট হেডেন ছাড়া বাকি সকল স্বীকৃত ব্যাটসম্যানরাই আউট হয়ে গিয়েছিলেন। ১৭ তম ওভারে 122 রান অস্ট্রেলিয়ার সপ্তম উইকেটের পতন ঘটে, তখনো ম্যাচ জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন 21 বলে ৩৭ রান।

বাংলাদেশি বোলাররা ভালো পারফরম্যান্স দেয়ার চেষ্টা করে, তাই শেষ ওভারে অস্ট্রেলিয়া লিজেন্ড এর প্রয়োজন 21 রান। আধুনিক টি-টোয়েন্টি ক্রিকেটে ছয় বলে 21 রান নেওয়া শেষ ওভারে খুবই কষ্টসাধ্য ব্যাপার। 

বলিউড অভিনেত্রী উর্বশী ও নাসিম শাহ্‌ কেন আলোচনায়

এই সময় মনে হচ্ছিল যে বাংলাদেশ দল ম্যাচটি খুব সহজেই জিতে নেবে। কিন্তু শেষ তিন বলে অস্ট্রেলিয়ার যখন ১২ রান প্রয়োজন, তখন বাংলাদেশের একসময়ের ব্যাটসম্যান হয়ে যাওয়া বোলার আবুল হোসেন রাজু পরপর তিন বলে ৪ হজম করে অস্ট্রেলিয়া লেজেন্ড এর ম্যাচটা জিতিয়ে দেন বললেই চলে। 

কেন টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের দুরবস্থা

যেখানে বাংলাদেশ মূল দল অভিজ্ঞতার অভাবে খেয়ে হারাচ্ছে বলে অনেকে মনে করেন। সেখানে বাংলাদেশ অভিজ্ঞ খেলোয়াড়দেরও একই অবস্থা। দলের প্রয়োজনীয় সময়ে কিপটে বোলিং করার কথা থাকলেও তারা সময় মত তার ডেলিভার করতে পারছেন না এজন্য শেষ পর্যায়ে এসে বাংলাদেশকে বারবার ম্যাচ হারের দুঃখ নিয়ে মাঠ ছাড়তে হয়। 

অস্ট্রেলিয়ান লেজেন্ড দলের ক্রিকেটার ব্র্যাড হ্যাডিন কে এর কৃতিত্ব দিতে হয় তিনি এ বয়সে এসেও ৩৭ বলে ৫৮ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে জিতিয়েছেন। 

তিনি এখনও দেখিয়েছেন তিনি ক্রিকেট ভুলে যাননি ক্রিকেট যে মেন্টাল গেম তারও এবার প্রমাণিত হয়েছে বাংলাদেশের কাছে মেন্টালি কতটা শক্তিশালী হতে হবে এবং কিভাবে প্রতিপক্ষের ওপর চড়াও হয়ে ম্যাচ নিজেদের করে নিতে হয় আরো একবার তা প্রমাণিত হল।

মাঠে ক্রিকেটারদের দায়িত্ব নিয়ে খেলার প্রসঙ্গে বললে বলা যায় 122 রানে 7 উইকেট হারানো  অস্ট্রেলিয়া লিজেন্ড দলকে ব্র্যাড হ্যাডিন একাই ম্যাচ জিতিয়েছেন। 

শেষ ওভারে প্রয়োজনীয় ২১ রান তিনি তার ব্যাট থেকেই আশে। ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা হলেও মেন্টালি বাংলাদেশ টিম এখনো T20 উপযুক্ত খেলা খেলতে পারছেন না, তার আরেকটি প্রমাণ আমরা পেলাম।  

দুবাইয়ের সাথে খেলে বাংলাদেশের টি-টোয়েন্টি প্রস্তুতি? আপনি কি মনে করেন 

নিত্যনতুন খবরাখবর জানতে ভিজিট করুন আমাদের ফেসবুক পেইজে।

Leave a Comment