Google Meet কি? গুগল মিট ডাউনলোড ও ব্যাবহার করার নিয়ম

গুগল মিট কি? গুগল মিট ডাউনলোড করে এই সম্পর্কে জানতে অনেকেই গুগল সার্চ করে থাকেন। বিশ্ব মহামারী কোভিদ নাইনটিন এর কারণে চলমান লকডাউনে  ভিডিও কলিং এবং ভিডিও কনফারেন্সিংয়ের প্রয়োজনীয়তা ছাড়িয়ে পড়েছে সারা বিশ্বে। 

এমন পরিস্থিতিতে লোকজন এমন অ্যাপ এর সন্ধান করছেন যা ব্যবহার করে তারা সহজেই ভিডিও কল এবং কনফারেন্স কল করতে পারেন প্রয়োজনীয় সময়ে। এই বিষয়গুলোকে লক্ষ্য করেই গুগোল আনুষ্ঠানিকভাবে তার নতুন ভিডিও কনফারেন্সিং অ্যাপ GOOGLE MEET চালু করেছে। 

গুগল মিট অ্যাপটি চালু করার পূর্বে গুগল ঘোষণা করেছিল তারা এই premium জিমেইল একাউন্ট সহ সকলের জন্য এক্সপ্রেস যোগ্য করবে। তবে পরবর্তীতে গুগল তাদের পরিকল্পনা পরিবর্তন করে সরাসরি জিমেইল এর সাথে meet apps কে একীভূত করে। গুগোল চেষ্টা করেছে তাদের এই নতুন একটি যাতে জুম ভিডিও কলিং অ্যাপস কে চ্যালেঞ্জ জানাতে পারে। 

গুগোল মিত অ্যাপ টি গত দুই বছর ধরে তাদের খুব ভালো সেবা দিয়ে যাচ্ছে ব্যবহারকারীদের।  তাই আমি বাংলা ভাষাভাষীদের জন্য গুগোল মিট কি? কিভাবে গুগল মিট ডাউনলোড ও ব্যবহার করবেন এ সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য আপনাদের কাছে পোস্ট নিয়ে হাজির হলাম।  

গুগল মিট কি? গুগল মিট ডাউনলোড করার উপায়– What is Google Meet in Bangla OR Bengali 

গুগল মিট ডাউনলোড ও ব্যাবহার করার নিয়ম
গুগল মিট ডাউনলোড ও ব্যাবহার করার নিয়ম

গুগল মিট হচ্ছে একটি ভিডিও অ্যাপ। এই অ্যাপকে ভিডিও-কনফারেন্স-কলিং প্ল্যাটফর্ম হিসাবে ব্যাবহার করা যাবে যা বিশেষভাবে পেশাদার ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। Google meet ব্যাবহারে ব্যাবহারকারীরা রিয়েল টাইমে নিজের দূরবর্তী সহকর্মী ও বন্ধুরদের সাথে সংযোগ এবং যোগাযোগ করতে পারেন ভিডিও কলের মাধ্যমে।

Google meet apps এর মাধ্যমে ভিডিও কমিউনিকেশন সার্ভিসটিকে জিমেইল ব্যাবহারকারীদের জন্য সেরা সুবিধা দিতেই গুগল ডেভেলপ করেছে। 

যেহেতু Google শীঘ্রই তার Google Hangouts বন্ধ করতে চলেছে, তাই এটি ব্যবহারকারীদের জন্য পরিবর্তে Google Meet এবং Google Chat ব্যবহার করতে গ্রাহকদের উদ্বুদ্ধ করে চলেছে।

গুগলের পণ্য মিট অ্যাপের সাহায্যে, যে কেউ কারও সঙ্গে ভিডিও কনফারেন্সিং করতে পারবেন। এখন যার একটি Google একাউন্ট আছে, এমন যে কেউই সহজে একটি অনলাইন মিটিং তৈরি করতে পারবে, যাতে একসাথে ১০০ জন অংশগ্রহণকারী যোগ দিতে পারবে৷ বর্তমানে গুগলে মিটের প্রতিটি মিটিং প্রায় 60 মিনিট স্থায়ী হয়ে থাকে।

Google Meet কোন দেশের অ্যাপ?

প্রিয় পাঠক গুগল হচ্ছে একটি আমেরিকান কোম্পানি। তাই গুগল মিট মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অ্যাপ বলতে পারেন, যা গুগল কোম্পানি দ্বারা তৈরি হয়েছে। 

গুগল মিটে কিভাবে আইডি তৈরি করবেন?

আপনি যদি Google Meet ব্যাবহার করতে চান, তবে আপনাকে goole meet account বা আইডি তৈরি করতে হবে, গুগল মিট আইডি বানাতে আপনি নিম্নলিখিত তিনটি পদ্দতির যে কোন এটি ব্যবহার করতে পারেন।

ব্যক্তিগত ব্যবহারের জন্য গুগল মিট একাউন্ট  

আপনি যদি ইতিমধ্যেই Gmail একাউন্ট, Google Photos, YouTube, বা অন্য কোনো Google পণ্য ব্যবহার করেন, তবে আপনার জানার কথা যে আপনার জিমেইল আইডি থাকলেই আপনি এসব এগুলো ব্যবহার করতে পারবে।

তাহলে আপনাকে এখন যা করতে হবে তা হচ্ছে আপনার বিদ্যমান Google আইডি দিয়ে সাইন ইন করুন৷ এই পদ্ধতিতে আপনাকে নতুন করে গুগোল একাউন্ট তৈরি করার প্রয়োজন নেই।  এ ক্ষেত্রে লক্ষণীয় আপনার কাছে যদি কোন ধরনের গুগোল একাউন্ট না থাকে তবে আপনি বিনামূল্যে একটি গুগল আইডিভা অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারেন। 

2. বাণিজ্যিক ব্যবহারের জন্য গুগোল মিট

আপনি যদি ইতিমধ্যেই একজন গুগল G Suite ব্যবহারকারী হয়ে থাকেন, তবে আপনাকে আপনার সেই G Suite একাউন্টে সাইন ইন করতে হবে। 

3. G-Suite অ্যাডমিনদের ব্যবহারের জন্য গুগল মিট 

গুগল তাদের ভিডিও কলিং অ্যাপ Google Meet কে ইতিমধ্যেই G Suite এবং G Suite for Education এর অন্তর্ভুক্ত করেছে। তাই এখন আপনি G Suite এর একটি অংশ হিসাবে গুগল Meet ব্যবহার শুরু করতে পারেন, এই অ্যাপের মাধ্যমে এখন আপনার প্রতিষ্ঠানের জন্য একটি ভিডিও কলিং সুবিধা শুরু করতে পারেন।

কেন গুগল মিট অ্যাপ ব্যবহার করবেন?

Google কর্তৃপক্ষের মতে, Google Meet app তৈরি করার মূল উদ্দেশ্য হল, ভিডিও কলের অভিজ্ঞতা ও ভিডিও মিটিংয়ের অভিজ্ঞতাকে সবার কাছে খুব সহজ পৌঁছে দেওয়া। যাতে যেকোনো ব্যবহারকারী সহজেই যেকোনো ভিডিও মিটিং এর আয়োজন করতে পারে এবং ভিডিও মিটিংয়ে যোগ দিতে পারে।

প্রিয় পাঠক Google Meet app একটি খুবি হালকা, কম ইন্টারনেট স্পিডেও চলে, সেই সাথে রয়েছে সিম্পল ইন্টারফেস অ্যাপ, যা আপনাকে একটি ভিডিও মিটিংয়ে একসাথে প্রায় ২৫০ জনকে সহজেই পরিচালনা করতে সক্ষম করে। 

আপনার যদি কোনো Google অ্যাকাউন্ট বা গুগল আইডি থাকে, তাহলে আপনি খুব সহজেই Google Meet অ্যাপ ব্যবহার করতে পারবেন, একেবারে বিনামূল্যে ভিডিও কলিং সেবা ব্যবহারের সুবিধা দিচ্ছে এটি।

আরও পড়ুনঃ

রাজনীতি কিভাবে করতে হয়? রাজনীতিক হতে হলে করনীয় জানুন

অনলাইনে টাকা ইনকাম করার সহজ উপায় কি?

কিভাবে গুগল মিট অ্যাপ ডাউনলোড করবেন?

যদি আপনি গুগল অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে ইচ্ছুক হন তবে আপনাকে প্রথমে গুগল মিট ডাউনলোড করে নিতে হবে।

নীচে আমি Android এবং iOS ব্যবহারকারীদের জন্য অ্যাপ গুগল মিট ডাউনলোড লিঙ্ক দিয়েছি, যে এই লিংক ব্যবহার করে আপনি সহজেই গুগোল অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন অল্প সময়ের মধ্যে। 

  • গুগল মিট অ্যান্ড্রয়েড ডিভাইজ ব্যবহারকারীদের জন্য লিঙ্ক: গুগল প্লে
  • Google Meet iOS ডিভাইজ ব্যবহারকারীদের জন্য লিঙ্ক: অ্যাপ স্টোর

কিভাবে উইন্ডোজ ব্যবহারকারীরা গুগল মিট অ্যাপ ডাউনলোড করবেন?

আপনি যদি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য গুগোল মিট অ্যাপ ডাউনলোড ও ব্যবহার করতে চান তবে তা সম্ভব। এজন্য আপনার ডেস্কটপ বা ল্যাপটপে Google Meet ব্যবহার করতে চাইলে, আপনাকে কোনো ধরনের থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করতে হবে না। 

এর জন্য আপনি আপনার ব্যবহৃত ইন্টারনেট ব্রাউজার টি ওপেন করুন।  এবং গুগলের প্রদত্ত অফিশিয়াল গুগল মিট ডাউনলোড লিংকে জান 

গুগল মিট ইউন্ডোজ লিঙ্কঃ https://meet.google.com

আপনাকে এই গুগল মিট ডাউনলোড গিয়ে আপনার Google অ্যাকাউন্ট বা গুগল আইডি দিয়ে সাইন ইন করতে হবে, তারপরে আপনি সহজেই আপনার কাঙ্খিত ডিভাইস থেকে Google Meet অ্যাপটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুনঃ

Perkinil কি কাজে ব্যবহার হয়? 

হ্যাশট্যাগ কিভাবে কাউন্ট হয়?

গুগল মিট কি?

google meet is a Video calling apps. হ্যাঁ বন্ধুরা গুগল মিট হচ্ছে একটি ভিডিও কলিং অ্যাপ। Google meet অ্যাপের মাধ্যমে ভিডিও কমিউনিকেশন সার্ভিসটিকে জিমেইল ব্যাবহারকারীদের জন্য সেরা সুবিধা দিতেই গুগল ডেভেলপ করেছে। 

গুগল মিট ডাউনলোড করার নিয়ম?

গুগল মিট ডাউনলোড করার জন্য আপনি গুগল প্লে স্টোর ব্যাবহার করতে পারেন। ইউন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যাবহারকারীদের জন্য গুগল মিট ডাউনলোড লিঙ্ক হচ্ছে https://meet.google.com।

উপসংহার,

আশা করি আপনি গুগল নেট কি এবং গুগল মিট ডাউনলোড করার পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেন।

তাই গুগল মিট ডাউনলোড করে এখনি ব্যাবহার শুরু করুন।

গুগোলের পণ্য গুলি গ্রাহক বান্ধব হয়ে থাকে সব সময় আপনি আপনার গুগল অ্যাপ ডাউনলোড করে ব্যবহারের অভিজ্ঞতা গুগলের সাথে শেয়ার করতে পারেন এবং এর থেকে আরও বেশি গ্রাহক বন্ধ করার জন্য গুগলকে সাজেস্ট করতে পারেন। 

 নিত্য নতুন খবরা-খবর সম্পর্কে নিয়মিত আপডেট পেতে জয়েন করুন আমাদের ফেসবুক পেজ। 

আরও পড়ুনঃ

Top 10 Small Business Ideas In Bangladesh | নতুন ব্যবসা আইডিয়া

উপায় মোবাইল ব্যাংকিং কোড কত? 

রকেট হেল্পলাইন নাম্বার কত?

বিকাশ অ্যাপ খোলার নিয়ম কি? 

জমি না কিনে কিভাবে বাড়ি বানাবো?

Leave a Comment