মহাসাগর কয়টি ও কি কি?

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now
আমাদের এই পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি এ সম্পর্কে আপনি কতটুকু জানেন? আমরা ছোটবেলা থেকে পড়ে আসছি পৃথিবীর মোট আয়তনের ৩ ভাগ জল এবং আর ১ ভাগ স্থল। এই বিশাল জলসীমার অধিকাংশ অংশ জুরে অবস্থান করছে মহাসাগর। পৃথিবীতে অবস্থিত মহাসাগর সম্পর্কে জানতে হলে আপনাকে প্রথমে সাগর, উপসাগর ও মহাসাগরের মধ্যকার পার্থক্য বুঝতে হবে প্রথমে। আমারা এই সময়ে আজকের পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি আর্টিকেলটি সম্পূর্ণ পরলে আশা করি এই বিশয়ে আপনার একটি স্বচ্ছ ধারণা তৈরি হবে।

মহাসাগর (Ocean) কি?

পৃথিবী পৃষ্ঠের উপর অবস্থিত বিশাল আকৃতির জলরাশিকে মহাসাগর বলে। যেমন – প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর ইত্যাদি।

সাগর (Sea) কি?

স্বল্প আয়তনবিশিষ্ট উন্মুক্ত জল রাশিকে সাগর বলে। এগুলো মহাসাগর অপেক্ষা অনেক ছোট। যেমন- আরব সাগর, দক্ষিণ চীন সাগর ইত্যাদি।

উপসাগর (Bay or Gulf) কি?

তিনদিকে স্থল দ্বারা বেষ্টিত এবং একদিক উন্মুক্ত এমন জল রাশিকে উপসাগর বলে। যেমন- বঙ্গোপসাগর। আশা করি আপনি সাগর, উপসাগর ও মহাসাগরের মধ্যকার পার্থক্য বুঝতে পেরেছেন। পৃথিবীতে মোট পাঁচটি মহাসাগর রয়েছে। এগুলো হলো-
  • প্রশান্ত মহাসাগর
  • আটলান্টিক মহাসাগর
  • ভারত মহাসাগর
  • উত্তর আমেরিকা মহাসাগর ও
  • দক্ষিণ আমেরিকা মহাসাগর।
উল্লেখিত এই ৫টি মহাসাগর গুলি একত্রে পৃথিবীর মোট আয়তনের (৩.৬১×১০১৪ বর্গ মিটার) প্রায় ৭০.৯% স্থান দখল করে রয়েছে। এ বিপুল জলরাশি থেকে আবার অনেকগুলো উপসাগর ও সমুদ্রে  বিভক্ত হয়েছে।
ইনস্টাগ্রাম মানে কি?
মহাসাগরের অধিকাংশ জায়গার গড় গভীরতা ৩,০০০ মিটার বা (৯,৮০০ বর্গফুট) হয়ে থাকে। মহাসাগরের জলের গড় লবণাক্ততা ৩.৫% এবং সমুদ্রের গড় লবণাক্ততা ৩%। মহাসাগরের গড় লবনাক্ততা সাধারন সাগরের তুলনায় একটু বেশি হয়ে থাকে। বৈজ্ঞানিদের হিসেবে মহাসাগরে প্রায় ২,৩০,০০০ প্রজাতির সামুদ্রিক ও জলজ প্রাণী রয়েছে। মহাসাগর মূলত একটি অবিচ্ছেদ্য ও পারস্পরিক সম্পর্কযুক্ত এবং মুক্ত জলরাশির আন্তঃসংযোগ। মহহাসাগর গুলো বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের নামে পরিচিত ছিল। একসময় বর্তমানকালের মহাসাগর গুলো আন্তঃসংযোগকৃত লবণাক্ত জলরাশি অর্থাৎ ‘বৈশ্বিক মহাসাগর’ হিসেবে পরিচিত ছিল। মহাসাগর কয়টি ও কি কি বুজতে ও জানতে পেরেছেন বলে মনে করি।
  • প্রশান্ত মহাসাগর আমেরিকাকে এশিয়া এবং অস্ত্রালিয়া থেকে পৃথক করেছে।
  • আটলান্টিক মহাসাগর আমেরিকাকে আফ্রিকা থেকে বিভক্ত করেছে।
  • ভারত মহাসাগর এটি দক্ষিন এশিয়াকে ঘিরে রেখেছে এবং আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে বিভক্ত  করেছ।
  • দক্ষিন আমেরিকা মহাসাগর বা এন্টার্কটিকা মহাসাগর এন্টার্কটিকা মহাদেশকে ঘিরে রেখেছে।
  • উত্তর আমেরিকা মহাসাগর বা আর্কটিক মহাসাগর উত্তর আমেরিকা ও ইউরেশিয়ার একাংশকে ঘিরে রেখেছে।
কিভাবে উপস্থাপনা শুরু করতে হয়

মহাসাগর কয়টি ও কি কি?

পৃথিবীতে মহাসাগরের সংখ্যা মোট ৫ টি। উপরে ৫ টি মহাসাগরের নাম উল্লেখ করা হয়েছে।

শেষ কথা

আশা করছি মহাসাগর কয়টি ও কি কি আরটিকেলটি শেষ পর্যন্ত পরেছেন। যদি পরে থাকেন তাহলে আপনার এই বিষয়ে আর কোনো প্রশ্ন থাকার কথা না। তারপরও যদি আপনার কোনো মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করবেন। সব বিষয়ে নিত্য নতুন আর্টিকেল পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট। চোখ রাখুন আমাদের ফেসবুক পেজে।

Leave a Comment