সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম | কীভাবে সাংবাদিক হবেন

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now
সুপ্রিয় পাঠকগণ আপনারা অনেকেই সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানার জন্য আগ্রহের সাথে গুগল করে থাকেন। তাই আজকের এই আর্টিকেলটি সংবাদ প্রতিবেদন কিভাবে লিখতে হয় এবং সংবাদ প্রতিবেদন গঠন করার জন্য কোন কোন নিয়মগুলো আপনাকে অনুসরণ করতে হবে সে সকল বিষয়ে আলোচনা করার জন্য এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে। আশা করছি আজকের এই সংবাদ প্রতিবেদন বিষয়ক আর্টিকেলটি আপনাদের খুবই ভালো লাগবে। এবং সংবাদ প্রতিবেদন তৈরি সম্পর্কে আপনারা সম্পূর্ণ বিস্তারিত তথ্য নিজেদের হাতে পেয়ে যাবেন। মূলত আমরা পত্রিকায় যে সকল সংবাদগুলো দৈনন্দিন জীবনে পাঠ করি সেসকল সংবাদ গুলো আলাদা আলাদা একটি প্রতিবেদন। এই প্রতিবেদন গুলি কিভাবে লিখে তৈরি করতে কি কি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হয়, সেটি আমাদের মধ্যে অনেকেরই অজানা। চলুন জেনে নেয়া যাক সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত হাতে-কলমে।

সংবাদপত্রে প্রকাশের জন্য সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম

সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম  কীভাবে সাংবাদিক হবেন
সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম কীভাবে সাংবাদিক হবেন
আমাদের শিক্ষাজীবনে সকলেরই প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে অবগত করা হয়। শিক্ষাজীবন হতে শুরু করে কর্মজীবন প্রায় সর্বক্ষেত্রেই প্রতিবেদন লেখার নিয়ম কাজে লাগে। কিন্তু লক্ষ্য করলে দেখা যায় যে প্রায়শই আমাদের প্রতিবেদন লেখার প্রয়োজন হয় না। যার কারণে আমরা কিভাবে সংবাদ প্রতিবেদন তৈরি করব তার ফরমেট ভুলে যাই। তাছাড়া প্রতিবেদন সময় ও ক্ষেত্র বিশেষণ সাপেক্ষে কোন কোন পরিবর্তন আনতে হবে সে সকল কৌশল গুলো আমরা ভুলে যাই। শিক্ষা জীবন থেকেই আমরা দরখাস্ত লেখার নিয়ম শিখে এসেছি। আজ এখানে আমরা বিভিন্ন ধরনের প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আজকে আমরা কিছু প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানবো যেমন সংবাদ প্রতিবেদন, প্রাতিষ্ঠানিক প্রতিবেদন, তদন্ত প্রতিবেদন, ইত্যাদি তবে চেষ্টা করবো আরো অনেক প্রতিবেদনের নিয়ম ও নমুনা আপনাদেরকে আজকে বর্ণনা করতে। তার আগে চলুন প্রতিবেদন কি সে বিষয়টি জেনে নেয়া যাক।

প্রতিবেদন কি? সংবাদপত্র প্রতিবেদন কাকে বলে?

প্রতিবেদন বলতে আমরা বুঝি কোন নির্দিষ্ট বিষয় বা ঘটনা সম্পর্কে প্রয়োজনীয় সকল তথ্য অনুসন্ধান ভিত্তিক বিবরণী তৈরি করা। প্রতিবেদন শব্দের ইংরেজি প্রতিশব্দ হচ্ছে  রিপোর্ট। সংবাদপত্রে বা সংবাদ মাধ্যমে প্রকাশের জন্য যে প্রতিবেদন তৈরি করা হয় তাকে সংবাদ প্রতিবেদন বলা হয়ে থাকে। আর যিনি এই প্রতিবেদনটি তৈরি করেন বা রচনা করেন তাকে বলা হয়ে থাকে প্রতিবেদক। একজন প্রতিবেদক এর কাজ বা দায়িত্ব হচ্ছে কোন ঘটনার তথ্য বা বক্তব্য সম্পর্কে সকল তথ্য উপাত্ত, সিদ্ধান্ত, ফলাফল ইত্যাদি খুঁটিনাটি অনুসন্ধান করে একটি বিবরণী তৈরি করা যেটি হল প্রতিবেদন।
সরকারি ল কলেজে ভর্তির যোগ্যতা কি?
আর সেই প্রতিবেদন তৈরি করার পর কোন ব্যক্তি প্রতিষ্ঠান বা কোনো কর্তৃপক্ষের বিবেচনার জন্য পেশ করা। মূলত যে কোন সংবাদপত্র বা সংবাদমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশের উপযোগী তথ্যসমৃদ্ধ খুবই সহজ এবং সরল ভাষায় সংবাদ প্রতিবেদন প্রস্তুত করতে হয়। সুনির্দিষ্ট নিয়ম-নীতি মেনে সহজ এবং সরল ভাষায় সঠিক তথ্য উপস্থাপন করে বিষয়টি সম্পর্কে পাঠক কে একটি সুস্পষ্ট ধারণা দিতে হবে। অর্থাৎ, প্রতিবেদন হলো এমন কয়েকটি সুসংগঠিত তথ্যগত বিবৃতি, যা কোনো বক্তব্য সম্বন্ধে সংক্ষিপ্তভাবে আপনাকে বলবে কিন্তু এটি সম্পূর্ণ সঠিক বর্ণনা হবে। একটি প্রতিবেদন তৈরি করার ক্ষেত্রে যথেষ্ট সর্তকতা, বিচক্ষণতা, পর্যবেক্ষণ, পর্যালোচনা, গবেষণা এবং বিচার বিশ্লেষণের মাধ্যমে প্রস্তুত করতে হয়। প্রতিবেদনের মাধ্যমে কোন বিষয়ে সত্যনিষ্ঠ তথ্য দ্বারা সুসজ্জিত করে পুণরায় উপস্থাপন করা হয়ে থাকে। সাংবাদিকটা করতে হলে সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম গুলি আপনাকে জানতে হবে।

বাংলা সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম

সংবাদ প্রতিবেদন লেখার ক্ষেত্রে সকল ধরনের প্রতিবেদন থেকে সংবাদপত্রে প্রতিবেদন পুরোপুরি ভিন্ন ধরনের হয়ে থাকে। সংবাদপত্র প্রতিবেদনের জন্য সর্বপ্রথম কাজ হচ্ছে একটি সুন্দর শিরোনাম। আপনি যত সুন্দর শিরোনাম ব্যবহার করতে পারবেন আপনার সংবাদপত্র প্রতিবেদনটি ততটাই প্রাধান্য পাবে। এককথায় বলতে পারেন শিরোনামটি খুব গুরুত্ব বহন করে থাকে সংবাদ প্রতিবেদন এর ক্ষেত্রে। মূলত আপনাকে সংবাদপত্র প্রতিবেদন লিখতে হলে শিরোনামের মাধ্যমেই খবরের মূল কথাটি প্রকাশ করতে হবে।
ফ্রী ফায়ার গেম খেললে কি ক্ষতি হয়?
অনেক ক্ষেত্রেই আপনার সংবাদপত্র প্রতিবেদনটি একজন পাঠক পড়বেন কি-না সে বিষয়টি সম্পূর্ণ নির্ভর করে আপনার শিরোনামের উপর।
  • তাই শিরোনামকে আকর্ষণীয় এবং সংক্ষিপ্ত অথচ মূল ভাব প্রকাশ করে এমন হতে হবে।
  • শিরোনামটি লেখার পর প্রতিবেদকের অর্থাৎ আপনার সংক্ষিপ্ত পরিচয় দেয়া হয়।
  • এই অংশে প্রতিবেদক এর নাম বা পদবি, যে ঘটনার উপর প্রতিবেদন লিখেছেন সেই ঘটনা বা প্রতিবেদন তৈরি স্থান লিখতে হবে।
এর পরের অংশে দুই তিন লাইনের মধ্যে ঘটনার একটি সংক্ষিপ্ত বর্ণনা প্রদান করতে হবে। তারপর আপনি সম্পূর্ণ বিস্তারিত তুলে ধরবেন।

সংবাদ প্রতিবেদন এর কাঠামো

এখানে আমরা আপনাকে সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম ও গুরুত্ব পূর্ণ টিপস শেয়ার করছি। ১/ শিরোনামঃ আপনার প্রতিবেদন যে বিষয়ের উপরে লেখা হবে সে বিষয়টিকে ভালোভাবে প্রকাশ করে এমন একটি শিরোনাম লিখতে হবে। আপনার শিরোনামটি কোনোভাবেই দীর্ঘ হবে না। ২/ ভূমিকাঃ এই অংশে খবরের মূলভাবটা তিন চার লাইনের মধ্যে আপনাকে সম্পূর্ণ ফুটিয়ে তুলতে হবে। আপনার প্রতিবেদন এর ক্ষেত্রে এই অংশটি অত্যন্ত ভূমিকা বহন করে, কেননা এই অংশ যদি আকর্ষনীয় হয়ে থাকে তাহলে পাঠক মূল লেখা পড়তে আগ্রহী হবেন। তাই পাঠকের আগ্রহ ধরে রাখতে ভূমিকা অংশের বিশেষ গুরুত্ব দিতে হবে। ৩/ সূত্রঃ কোনো বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে প্রতিবেদন লেখা হলে সেই বিজ্ঞপ্তিতে প্রকাশিত সূত্র এ অংশে লিখতে হবে। ৪/ ব্যক্তি নাম পরিহারঃ সংবাদ প্রতিবেদন এ ব্যক্তি নামকে পরিহার করতে হয়। ব্যক্তি নামের পরিবর্তে পদমর্যাদা সাধারণ পরিচয় যেমনঃ বিশেষজ্ঞ কর্মকর্তা, কারখানার শ্রমিকেরা কিংবা ভুক্তভোগী এলাকাবাসী, নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তি ইত্যাদি ব্যবহার করতে হবে। এতে করে যা হবে সংবাদ এর মধ্যে আলোচনার সাথে ব্যক্তির সম্পৃক্ততা ভালোভাবে প্রকাশ পাবে। ৫/ বিবিধ তথ্যঃ সংবাদ প্রতিবেদনে স্থান, কাল ইত্যাদি তথ্য যথাযথভাবে দিতে থাকতে হবে

সংবাদপত্রে প্রকাশের জন্য প্রতিবেদন লেখার নমুনা

  • নিচে সংবাদপত্রে প্রকাশের জন্য প্রতিবেদনের একটি নমুনা দেওয়া হল।
  • প্রতিবেদনের প্রকৃতি: (পত্রিকার কোন পাতাতে যাবে, যেমন ক্রীড়া, জাতীয় বা বিনোদন ইত্যাদি।)
  • প্রতিবেদনের বিষয়: (যে ধরনের প্রতিবেদন তা লিখতে হবে।)
  • প্রতিবেদনের সময়:
  • প্রতিবেদনের তারিখ:
  • প্রতিবেদনের স্থান:
  • প্রতিবেদনের শিরোনাম:
  • বিবরণ:
  • নিজস্ব প্রতিবেদক, দৈনিক ইত্তেফাক (বিবরণ শেষে বসবে।)
  • প্রতিবেদনের সময়কাল
  • প্রতিবেদকের স্বাক্ষর

প্রতিবেদনের প্রয়োজনীয়তা

বর্তমানের এই আধুনিক বিশ্বে প্রতিবেদনের প্রয়োজনীয়তা কেমন তা বলার অপেক্ষা রাখে না। যেকোনো একটি নির্দিষ্ট ঘটনা বা বিষয় সম্পর্কে যথাযথ তথ্য কর্তৃপক্ষকে অবহিত করার জন্য প্রতিবেদনের গুরুত্বপূর্ণ ভূমিকা অনেক। বর্তমান সময়ে প্রতিবেদন শুধুমাত্র সংবাদপত্র প্রতিবেদন কেই বোঝায় না। ডিজিটাল যুগে প্রতিবেদন এর প্রয়োজনীয়তা আরো ব্যাপক। এখন আপনি এমন যুগে বসবাস করছেন যেখানে আপনি নিজেই নিজের ব্লগে সংবাদ লিখতে পারেন। তবে সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম জানা থাকে আপনি দ্রুতই পরিচিতি পাবেন। তাই আশা করি আপনি বুজতে পেরেছেন সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম জানা আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ। বিভিন্ন ধরনের বেসরকারী প্রতিষ্ঠান, ব্যবসা বাণিজ্য এবং সরকারী অফিস আদালতে প্রতিবেদনের ব্যবহার বর্তমান সময়ে অধিক লক্ষণীয। এসকল প্রতিবেদনগুলো দৈনন্দিনের কাজকর্মকে সহজ থেকে সহজতর করে দিয়েছে। এ ধরনের প্রতিবেদন এর কল্যানে প্রাতিষ্ঠানিক পরিকল্পনা সিদ্ধান্ত নেয়ার সহজতর প্রক্রিয়া হয়ে গেছে। সংবাদপত্রে যেসকল প্রতিবেদন রয়েছে তা আমাদের নিত্যদিনের জাতীয় এবং বৈশ্বিক অবস্থা সম্পর্কে জানান দিয়ে থাকে। এবং পত্রপত্রিকায় যেসকল প্রতিবেদন আমরা দৈনন্দিন পরি সে সকল প্রতিবেদন আমাদের দৈনন্দিন জীবনকে নানান ভাবে প্রভাবিত করছে। প্রতিবেদন কাজের সমন্বয় সাধন ও সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে, কোনো কাজের অগ্রগতি সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদান করে। সেইসাথে কাজটির সফলতা বা ব্যর্থতা নিরূপণ করে। তাই ইচ্ছা থাকলে এখনি সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম করতে শুরু করুন।

সংবাদ প্রতিবেদন এর বৈশিষ্ট্য

আপনি একটি সংবাদপত্র প্রতিবেদন লিখতে গেলে প্রতিবেদন লেখার নিয়ম কানুন জানা অত্যন্ত জরুরী। একটি প্রতিবেদন থেকে সবসময় অপ্রয়োজনীয়’ বাক্য পরিহার করতে হবে এবং সঠিক তথ্য উপাত্তের মাধ্যমে প্রতিবেদনটি গড়ে তুলতে হবে। এই সকল কাজগুলো সমন্বয় রাখলে প্রতিবেদনের সঠিক বৈশিষ্ট্য রূপে প্রকাশ পায়। নির্দিষ্ট কোন বিষয়ে প্রতিবেদন লেখার ক্ষেত্রে প্রতিবেদন এর ফরমেট, আকার, শ্রেণি, পাঠকের মনস্তত্ত্ব বুঝতে পারা জরুরি। কোন প্রতিবেদন এর ক্ষেত্রে নির্দিষ্ট কোন আকার নেই। তবুও কোন বিষয় সম্পর্কে পাঠক ভালোভাবে অবগত হওয়ার জন্য কতটুকু বর্ণনা জরুরি তা বুঝতে পারা একজন ভালো প্রতিবেদক এর গুন, যা একজন প্রতিবেদক এর কাছে থাকা আবশ্যক। আপনি যে বিষয়টির উপরে লিখবেন সে বিষয়ের গুরুত্ব অনুসারে প্রতিবেদনের আকার বড় ছোট হতে পারে। কখনো কখনো খুব বেশি বড় আকারের প্রতিবেদনকে পুস্তক আকারে প্রকাশ করা হয়ে থাকে। সেক্ষেত্রে সারণি, চিত্র, নকশা, ছক ইত্যাদির সমন্বয় সাধন করা হয়ে থাকে।

সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম কি?

বাংলা সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম হচ্ছে সুন্দর টাইটেল সহকারে মার্জিত ও সহজ সরল ভাষায় লোকেদের বোধগম্য হয় এমন তথ্য উপস্থাপনের মাধ্যমে একটি আর্টিকেল সংবাদ মাধ্যমে প্রকাশ করার উপযোগী করা।

উপসংহার

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলটি সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে আপনাদেরকে সম্পূর্ণ তথ্য প্রদান করার জন্য প্রস্তুত করা হয়েছে। আশা করছি আজকের এই আর্টিকেলটি থেকে সংবাদপত্র প্রতিবেদন কিভাবে লিখতে হয় আপনারা সে সম্পর্কে জেনে গিয়েছেন। সংবাদপত্রের ক্ষেত্রে আপনার লেখা খুবই সুন্দর এবং মার্জনীয় ভাষায় হতে হবে। তাহলে আপনার প্রতিবেদনটি গ্রহণ করা হবে। আপনাদের যদি এই বিষয়ে কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সব সময় প্রস্তুত রয়েছি। নিত্য নতুন খবর পেতে আপনি রেগুলার আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। এখনি নিজের ব্লগ চালু করে সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম অনুসরণ করে লিখতে শুরু করুন। একজন সফল সাংবাদিক হতে হলে আপনাকে সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম জানতে হবে। আমাদের ওয়েবসাইট সম্পর্কিত সকল আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজে।

Leave a Comment