ইউরো কাপ কে কতবার নিয়েছে? ইউরোপের সেরা ফুটবল দল

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now
প্রিয় পাঠকবৃন্দ ইউরো কাপ কে কতবার নিয়েছে এ বিষয়ে জানার জন্য আপনারা অনেকেই গুগলের মাধ্যমে সার্চ করে থাকেন। বাংলাদেশের জাতীয় খেলা হাডুডু হলেও আমরা অনেকেই ফুটবল খেলা খুবই পছন্দ করি। বিশেষ করে এশিয়া মহাদেশের মধ্যে বাংলাদেশ এবং ভারতের মানুষ সবচেয়ে বেশি ফুটবলকে ভালবাসে। শুধুমাত্র দলভিত্তিক কিংবা দেশভিত্তিক ফুটবলকে যে ভালোবাসি তেমনটি নয়। বাংলাদেশিদের মনে নানান ধরনের টুর্নামেন্ট ম্যাচ নিয়েও উচ্ছ্বাস রয়েছে। আজকে আমরা আপনাদেরকে ইউরো কাপে কে কতবার চ্যাম্পিয়ন হলো এবং কে কতবার ইউরো কাপ নিল সে সম্পর্কে বিস্তারিত জানাবো। আশা করি আজকের এই আর্টিকেলটি আপনাদের খুবই ভালো লাগবে। এবং আপনারা ইউরোপ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ইউরো কাপ কি? ইউরো কাপের ইতিহাস

ইউরো কাপ কি ইউরো কাপের ইতিহাস
ইউরো কাপ কি ইউরো কাপের ইতিহাস
চলুন ইউরো কাপ কে কতবার নিয়েছে এই বিষয়টি জানার পূর্বে জেনেনেই ইউরো কাপ কি? ইউরো কাপ হচ্ছে ইউরোপীয় দেশগুলো নিয়ে গঠিত বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি ফুটবল টুর্নামেন্ট। ১৯৬০ সালে প্রথমবারের মতো উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছিল। ইউরোপীয় এই শ্রেষ্ঠ টুর্নামেন্টটির নাম উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন শিপ রাখা হলেও পুরো পৃথিবীতে এটি ইউরো কাপ নামে মানুষের কাছে পরিচিত। ইউরোপিয়ান এই টুর্নামেন্টটি পৃথিবীর অন্য সকল মহাদেশীয় ফুটবল টুর্নামেন্টের থেকে অনেক এগিয়ে থাকায় এই টুর্নামেন্টটি কে ফুটবল বিশ্বকাপের পরে দ্বিতীয় অবস্থানে জায়গা দেয়া হয়। এখনো পর্যন্ত এই ইউরো কাপ টুর্নামেন্টের 16 টি আসর অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ এই টুর্নামেন্ট 2020 সালে অনুষ্ঠিত হয়েছিল। এবং সে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ছিল ইতালি। যদিও 2020 ইউরো কাপ বলা হয়ে থাকে তবে covid-19 ভাইরাসের প্রকোপের কারণে ইউরো কাপ টুর্নামেন্ট 2021 সালে অনুষ্ঠিত হয়েছিল।
ওয়েব ডেভেলপমেন্ট কি? ওয়েব ডেভেলপমেন্ট ও ডেভেলপারের মধ্যে পার্থক্য
ইউরো কাপ টুর্নামেন্ট এর সবচেয়ে সফল দল হিসেবে নিজেদের নাম উৎক্ষেপণ করেছে স্পেন এবং জার্মানি। সর্বোচ্চ তিনবার করে ইউরো কাপ জিতেছে স্পেন এবং জার্মানি দল দুটি। টানা দুবার ইউরো কাপ জিতেছে এমন দলের খাতায় নাম লিখিয়েছে শুধুমাত্র স্পেন। স্পেন ২০০৮  এবং 2012 ইউরো কাপের চ্যাম্পিয়ন দল হয়েছিল। অন্যদিকে জার্মানি হচ্ছে একমাত্র দল যারা ইউরো কাপের মোট 14 আসরেই অংশগ্রহণ করেছে।

ইউরো কাপ চ্যাম্পিয়ন লিস্ট – ইউরো কাপ কে কতবার নিয়েছে?

প্রিয় পাঠকগণ চলুন দেখে নেয়া যাক ইউরো চ্যাম্পিয়ন লিস্টে কাদের নাম রয়েছে। ১৯৬০ সালে থেকে ইউরো কাপ শুরু হয়েছিল এবং সর্বপ্রথম ইউরো কাপ চ্যাম্পিয়ন হয়েছিল সোভিয়েত ইউনিয়ন। এখন পর্যন্ত সর্বোচ্চ ফাইনাল খেলেছে জার্মানি। তারা মোট ছয়বার ফাইনাল খেলেছে।  এবং তারা ছয়বারের ফাইনাল খেলে তিনবার কাপ জিতেছে। (১৯৯৬, ১৯৮০, ১৯৭২)। এবং বাকি তিনবার তারা ফাইনালে রানারআপ হিসেবে থেকেছে। জার্মানি ব্যতীত অন্য কোন দল এতো বার ফাইনাল খেলতে পারেনি। আপনি স্পেনকে সবচেয়ে সফল দল বলতে পারেন ইউরো কাপে। কারণ স্পেন মোট চারবার ইউরো কাপ ফাইনাল খেলা তার মধ্যে 3 বারের চ্যাম্পিয়ন তারা (১৯৬৪, ২০০৮, ২০১২)। এরপরে রয়েছে ফ্রান্স যারা ইউরো কাপ চ্যাম্পিয়ন হয়েছে দুইবার (১৯৮৪, ২০০০)। ফ্রান্সের সমপরিমাণ ইতালিও দুইবার ইউরো কাপ জিতেছে(১৯৬৮, ২০২০)। এছাড়াও অন্য যে সকল দলগুলো রয়েছে তারা সকলে একবার করে ইউরো কাপ জিতেছে। চেকোস্লোভাকিয়া (১৯৭৬), ডেনমার্ক (১৯৯২), পর্তুগাল (২০১৬), গ্রীস (২০০৪), নেদারল্যান্ড (১৯৮৮), সোভিয়েত ইউনিয়ন (১৯৬০)।
ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম? 
ইউরো কাপ কে কতবার জিতেছে বা ইউরো কাপ কে কতবার নিয়েছে তার তালিকা তুলে ধরা হল-
দল শিরোপা ফাইনাল অংশগ্রহণ
জার্মানি ১৪
স্পেন ১১
ফ্রান্স ১০
ইতালি ১০
চেকোস্লোভাকিয়া
পর্তুগাল
ডেনমার্ক
গ্রীস
নেদারল্যান্ড ১০
সোভিয়েত ইউনিয়ন
ইউরো কাপ কে কতবার নিয়েছে লিস্ট

ইউরো কাপে সফল প্লেয়ার কারা

প্রিয় পাঠকগণ আপনারা এতক্ষণ ইউরো কাপের চ্যাম্পিয়ন দল সম্পর্কে জেনেছেন। আপনি জানেন কি ইউরোপের সবচেয়ে সফল প্লেয়ার কে? এখানে কয়েক জন প্লেয়ারের নামই আসবে তাদের মধ্যে আপনাদের প্রিয় ক্রিস্টিয়ানো রোনালদো রয়েছে। ইউরো কাপে সর্বোচ্চ গোল স্কোরার হচ্ছে ক্রিস্টিয়ানো রোনালদোর। এখন পর্যন্ত ক্রিস্টিয়ানো রোনালদো ইউরো কাপের পাঁচটি আসরে খেলেছেন। সেখানে তিনি সর্বোচ্চ 14 টি গোল করেছেন।
সংবাদ প্রতিবেদন লেখার নিয়ম
দ্বিতীয় সর্বোচ্চ তালিকায় রয়েছেন ফ্রান্সের মিশেল প্লাতিনি। মিশেল প্লাতিনি গোল করেছেন মোট নয়টি। তবে আপনারা জানলে অবাক হবেন যে, ফ্রান্সের এই তারকা ফুটবলার মাত্র একটি আসরে খেলে এই 9 টি গোল করেছেন। ইউরো কাপ ১৯৮৪  সালে প্লাটিন মাত্র পাঁচটি ম্যাচ খেলে 9 টি গোল করেছিলেন। যেখানে ক্রিস্টিয়ানো রোনালদো 14 টি গোল করতে ম্যাচ খেলেছেন 25 টি। এক্ষেত্রে বিবেচনা করলে ইউরো কাপের সবচেয়ে সফল প্লেয়ার হিসেবে মিশেল প্লাতিনি কে বলা যায়।

ইউরো কাপ কে কতবার নিয়েছে?

প্রিয় পাঠক ইউরো কাপে সবথেকে বেশিবার চেম্পিয়ান হয়েছে জার্মানি ও স্পেন। উভয় টিম ৩ বার করে ইউরো কাপ চেম্পিয়ান হয়েছে।

ইউরো কাপে বেশি গোল করা ফুটবলার কে?

ইউরো কাপে বেশি গোল করা ফুটবলার হচ্ছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ক্রিস্টিয়ানো রোনালদো মোট ১৪ টি গোল করেছেন ইউরো কাপে।

কত সালে ইউরো কাপ শুরু হয়?

১৯৬০ সালে প্রথম ইউরো কাপ আসর অনুষ্ঠিত হয়।

ইউরো কাপ কি?

ইউরো কাপ হচ্ছে ইউরোপীয় দেশগুলো নিয়ে আয়োজিত একটি ফুটবল টুর্নামেন্ট।

কে সর্বপ্রথম ইউরো কাপ চ্যাম্পিয়ন হয়েছিল?

সোভিয়েত ইউনিয়ন বর্তমান রাশিয়া সর্বপ্রথম ইউরো কাপ চ্যাম্পিয়ন হয়েছিল।

উপসংহার

প্রিয় পাঠকবৃন্দ আজকের এই আর্টিকেলটি ইউরো কাপ কে কতবার নিয়েছে সে বিষয়ে আপনাদের কাছে সম্পূর্ণ বিস্তারিত তথ্য প্রদান করার জন্য তৈরি করা হয়েছে এবং আপনাদের এরকম সম্পর্কে বর্ণনা প্রদান করতে সর্বোচ্চ চেষ্টা করেছি। আশা করছি আজকের How many times has he won the Euro Cup? বা ইউরো কাপ কে কতবার নিয়েছে আর্টিকেলটি আপনাদের ভাল লেগেছে। আপনারা যদি আমাদের এই আর্টিকেলগুলো উপভোগ করে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটে নানান বিষয়ক আরও অনেক আর্টিকেল রয়েছে। আপনারা চাইলে সে সকল আর্টিকেলগুলো পড়তে পারেন। আপনাদের যদি এই বিষয়ে আরো কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন। আমাদের ওয়েব সাইট সম্পর্কিত সকল তথ্য পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেইজে।

Leave a Comment