উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম কি?

প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা আপনারা অনেকেই উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে অবগত নন। যার কারনে আপনারা অনেকেই গুগল সার্চের মাধ্যমে এ বিষয়টিতে আপনাদের নিজেদের আগ্রহ প্রকাশ করেছেন। 

আজকের এই আর্টিকেলের মুখ্য উদ্দেশ্য হচ্ছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট কিভাবে আপনারা আপনাদের হাতের মোবাইল ফোনটি থেকে দেখতে পারেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

আশা করছি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে আপনারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট খুব সহজে দেখতে পারবেন।

আমরা সকলেই জানি একেক পরীক্ষার রেজাল্ট একেক নিয়মে ঘোষণা করা হয়ে থাকে। তাই আমআদের সকল নিয়ম গুলো ঠিকঠাকভাবে মনে রাখা কষ্টকর হয়ে যায়। তাই আপনাদের জন্য আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ বিস্তারিত তথ্য সহকারে গঠন করা হয়েছে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম কি? 

আপনাদেরকে কিভাবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখতে হয় তা ধাপে ধাপে আমরা দেখিয়ে দিচ্ছি।

ধাপ 1ঃ সর্বপ্রথমে আপনার হাতে থাকা স্মার্টফোনটি থেকে যে কোন ব্রাউজার ওপেন করে bangladesh open university result check লিখুন বা টাইপ করুন। 

https://www.bou.org.bd/result/result.php এটি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট। 

ধাপ 2ঃ উপরি উল্লিখিত ওয়েবসাইটটি সার্চ দেওয়ার পর গুগলের প্রথম পাতায় প্রদর্শিত দশটি ওয়েবসাইটের একবারে প্রথমে আপনাদের সামনে আসবে। আপনারা সরাসরি প্রথম লিংক এর উপর ক্লিক করুন। যদি আপনি প্রথমেlink দেখতে পান তবে এখানে ক্লিক করুন অথবা   https://bou.ac.bd/index.php/results 

ধাপ 3ঃ ভিতরে আসার পর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় টাইটেলের পর সেখানে results দেখতে পাচ্ছেন সরাসরি সেখানে ক্লিক করে দিন। 

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম কি
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার লিংক

সেখানে results বাটনে ক্লিক করার পর আপনার সামনে অনেকগুলো অপশন দেখানো হবে। 

ধাপ 4ঃ রেজাল্টের উপর ক্লিক করার পর আপনাদের সামনে আবার তিনটি অপশন প্রদর্শিত হবে।

  • সে অপশন গুলোর মধ্যে ফাইনাল জিপিএ রেজাল্টের  অপশনটি ( Final GPA Result) ক্লিক করে দিবেন। 

ধাপ 5ঃ এরপর আপনাদেরকে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অন্য একটি পেজ-এ নিয়ে যাওয়া হবে। সেখানে একটি ইংলিশ আর্টিকেল এর মত লেখা থাকবে।  আপনারা চাইলে সে আর্টিকেলটি পড়তে পারেন। আবার না পড়লেও কোন সমস্যা হবে না।

ধাপ 6ঃ এ পর্যায়ে আপনারা উপরে কতগুলো মেনুবার দেখতে পাচ্ছেন সে মেনুবার গুলোর মধ্যে দুইনাম্বারে যদি আপনারা খেয়াল করেন তাহলে ফাইনাল রেজাল্ট নামে একটি অপশন রয়েছে।  আপনারা সে ফাইনাল রেজাল্ট এর উপর ক্লিক করে দিবেন।

ধাপ 7ঃ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম
  • এবার আপনাদের করণীয় হচ্ছে আপনি যে বিষয়ের ওপর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় পরীক্ষাটি দিয়েছেন সে পরীক্ষার নামটি সিলেক্ট করুন।
  • এরপর দ্বিতীয় বক্সে আপনার আইডি নাম্বারটি প্রধান করুন।
  • তারপর View Result বাটনে ক্লিক করুন।

ধাপ 8ঃ তারপর আপনারা ভিউ রেজাল্ট এ ক্লিক করে দিলেই আপনাদের মোবাইলের স্ক্রিনে রেজাল্ট প্রদর্শিত করা হবে।

প্রিয় পাঠকগণ কিভাবে রেজাল্ট দেখতে হয় সে বিষয়টি হয়তোবা এখন আপনাদের পুরোপুরি ক্লিয়ার হয়ে গেছে। 

পড়ুনঃ সরকারি ল কলেজে ভর্তির যোগ্যতা কি? ‘ল’ পড়তে জানতে হবে

তবে আরও কিছু বিষয় রয়েছে যে সকল বিষয়ে আপনাদের জানানো আমাদের দায়িত্ব বলে আমরা মনে করি। তাহলে চলুন আরো কিছু বিষয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সম্পর্কে জেনে নেয়া যাক।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সম্পর্কিত কিছু তথ্য 

সুশীল সমাজ এবং সুন্দর দেশ গঠনের অন্যতম কারিগরী প্রতিষ্ঠান হচ্ছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। 

দেশের শিক্ষার্থীদের কে সঠিক নির্দেশনা প্রদানের অন্যতম কারিগর বলা চলে এই বিশ্ববিদ্যালয়কে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কে সংক্ষিপ্ত আকারে বলা হয় বাউবি।

বাংলাদেশের প্রায় সকল মানুষের কাছেই উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অতি পরিচিত এবং সুগঠিত একটি প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। শিক্ষার্থীদের সঠিক পাঠদান তাদের অন্যতম লক্ষ্য।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম কি?

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম হচ্ছে বাউবি অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করা। তারপর আপনার সেশান ও রোল দিয়ে ভিউ রেজাল্ট বাটনে ক্লিক করে বাউবি রেজাল্ট দেখতে পাবেন।

উপসংহার 

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেল উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সম্পর্কে নানান তথ্য আপনাদের সামনে তুলে ধরা হয়েছে। 

আশা করছি আপনারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট কিভাবে বের করতে হয় তা ইতিমধ্যে জেনে গেছেন। আপনাদেরকে সঠিক তথ্য এবং সংবাদ প্রদান করা আমাদের অন্যতম উদ্দেশ্য। 

আপনাদের যদি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সম্পর্কিত আর কোন প্রশ্ন থাকে অথবা আপনাদের মতামত আমাদেরকে কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন। 

আমাদের ওয়েবসাইটে নানান ধরনের সংবাদ নতুন নতুন সংবাদ এর আপডেট খুব সহজে ও দ্রুত হাতের কাছে পেয়ে যাবেন। 

তাই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন নিয়মিত। এবং আমাদের ওয়েবসাইটে সকল তথ্য জানতে আমাদের ফেসবুক পেজটি ফলো করুন। 

ধন্যবাদ। 

Leave a Comment