কি করলে জীবনে সুখী হওয়া যায়? আপনি জানেন কি

কি করলে জীবনে সুখী হওয়া যায় এই প্রশ্নের জবাব খুঁজতে অনেকেই গুগল সার্চ করে থাকেন। আপনি যে ধর্ম পালন করেন নাই কেন সকল ধর্মেই মানবজাতিকে সুখী হওয়ার জন্য কিছু পদ্ধতি সম্পর্কে অবগত করা হয়েছে। 

যদিও জীবনে সুখী হওয়ার জন্য আপনাকে সকল বিষয়ে ধৈর্য ধারণ করতে হবে। তবে অনেকেই মনে করেন কোন বিষয়ে কতটুকু ধৈর্যধারণ করতে হবে এ বিষয়ে পরিষ্কার কোন ধারণা পাচ্ছিনা। 

মূলত এর অর্থ এই নয় যে আপনি কি করলে জীবনে সুখী হওয়া যায় সে সম্পর্কে সঠিক জিনিসটি জানতে পারবেন না। আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাকে জানাতে চেষ্টা করবো কি করলে আপনি জীবনে সুখী হবেন।

কি কি করলে জীবনে সুখী হওয়া যায়? 

জীবন মানে হচ্ছে সংগ্রামের নাম। মানব জীবনে জন্ম থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত সংগ্রাম করেই বেঁচে থাকতে হয়। 

জীবন চলার পথে বিভিন্ন কারণে আমরা ব্যথিত হয়ে থাকি এবং নিজেকে অসুখী মনে করে থাকি। তবে ব্যথার কারণ যাই হোক না কেন সকল ধর্মেই ধৈর্য ধারণ করে সকল সমস্যা মোকাবেলার জন্য বলা হয়েছে।

কি করলে জীবনে সুখী হওয়া যায় এই সম্পর্কে ইসলামে স্পষ্ট ব্যাখ্যা রয়েছে।

প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম সুখী হওয়ার জন্য যে কাজগুলো করতে বলেছেন 

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন তোমরা ধৈর্যশীল হও।  নিজেকে সব সময় ছোট মনে করো। আল্লাহর কাছে দোয়া করো যেন আল্লাহ তা’আলা তোমাদের ধৈর্যশীল বানান। 

এছাড়া আল্লাহর কাছে দোয়া করবেন আল্লাহ যেন আপনাকে আপনার চোখে ছোট বানান এবং অন্যের চোখে আপনাকে বড় বানান। 

কোন বিষয়ে আল্লাহ তাআলার কাছে অভিযোগ না করে আপনার আশেপাশে আপনার থেকে খারাপ অবস্থায় যারা রয়েছে তাদের দেখে অনুশোচনা করুন, কেন আল্লাহতায়ালা আপনাকে ভালো রেখেছেন তাদের থেকে।

এমন অনেকেই রয়েছেন যারা আপনার পজিশনে আসতে প্রচুর কষ্ট করে যাচ্ছে তাদেরকে আল্লাহ তা’আলা ওই পজিশনে নিয়ে আসছেন না।

আল্লাহ তাআলা আপনাকে যে পজিশনে রেখেছেন ওই পজিশনে থেকেই শুকরিয়া আদায় করুন এবং বেশি বেশি শুকরিয়া আদায়কারীকে আল্লাহ তা’আলা পছন্দ করেন এবং তাকে সুখে রাখেন। 

ইরানের বিখ্যাত কবি শেখ সাদী একবার খুব অর্থনৈতিক দুরবস্থায় ছিলেন এবং তিনি মনে মনে ভাবছেন আমি এত বড় একজন বিখ্যাত কবি অথচ আমার কাছে জুতা ক্রয় করার মত টাকা নেই।  এই কথা ভাবতে-ভাবতে ঘর থেকে বের হবেন এবং পথিমধ্যে এমন একজন ভিক্ষুকে দেখতে পারেন যা দুটি উপায় নেই। 

 দেখার সাথে সাথে তিনি সেজদায় লুটিয়ে পড়লেন এবং আল্লাহর কাছে বলতে থাকলেন আল্লাহ এই বান্দার দুটি পা নেই, আমারতো দুটি পা আছে, শুধু জুতা নেই তাই আমাকে ক্ষমা করুন আমি শুক্রিয়া আদায় করতেছি “যে আপনি আমার দুইটি বা সহীহ সালামত রেখেছেন”। 

তাই সে কাজ করা থেকে দূরে থাকুন আপনার প্রভুর কাছে আপনি যে অবস্থায় আছেন ঐ অবস্থায় আপনাকে সুস্থ রাখার জন্য দোয়া করুন।

হাসপাতলে এমন অনেক রোগী আছে যারা শুয়ে শুয়ে মৃত্যুর প্রহর গুনছে অথচ আপনি এই পোস্ট করছেন এবং সুখে থাকার বিষয়ে জানতে চাচ্ছেন এটা আপনার জন্য অনেক বড় নেয়ামত।

তাই নিজেকে সবসময় সন্তুষ্ট রাখুন অল্পতে খুশি থাকুন বেশি বেশি আল্লাহকে স্মরণ করুন তবেই আপনি আপনার জীবনে সুখী হতে পারবেন। আশা করি কি করলে জীবনে সুখী হওয়া যায় সেই সম্পর্কে আপনি জানতে পেরেছেন।

কি করলে জীবনে সুখী হওয়া যায়?

জীবনে সুখী হওয়া যায় ধৈর্য ধারণ করার মাধ্যমে?

উপসংহার,

আশা করি আপনি কি করলে জীবনে সুখী হওয়া যায় এই সম্পর্কে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন।  পৃথিবীতে নানান ধরনের মানুষ বসবাস করে, এত সকল মানুষের ভিড়ে নিজেকে দুঃখী করে আল্লাহর উপর ভরসা রেখে নিজেকে স্বয়ংসম্পূর্ণ মনে করুন তবেই আপনি সুখী হবেন।

 ইন্টারনেট থেকে সঠিক তথ্য সঠিক সময় পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট এবং জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Comment