ন্যাটো কি? ন্যাটো জোট কি? নেটো ভুক্ত দেশ কয়টি

ন্যাটো কি এ সম্পর্কে জানতে অনেকেই গুগল সার্চ করে থাকেন। ইউক্রেন ও রাশিয়া যুদ্ধ শুরুর পর ন্যাটো আলোচনায় আসছে। ইউক্রেনের ন্যাটো জোটে অন্তর্ভুক্তি কে কেন্দ্র করে মূলত রাশিয়া-ইউক্রেন এ হামলা চালিয়েছে বলে বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন।

রাশিয়ার মতে ইউক্রেনকে ন্যাটোর সদস্য হতে দেওয়া উচিত নয়, যে কারণে ইউক্রেন ন্যাটোর সদস্য হওয়ার চেষ্টা করছিল, তাই এ বিষয়ে জানা গুরুত্বপূর্ণ। পরিস্থিতি বর্তমানে এতটাই ঘোলাটে হয়েছে যে ন্যাটো কি, এ নিয়ে মানুষের মনে নানা ধরনের প্রশ্নের সৃষ্টি হয়েছে। 

এত কিছুর পরেও ন্যাটো কি, এটি কি উদ্দেশ্যে গঠন করা হয়েছে এবং বিশ্বের কোন দেশগুলি ন্যাটোতে অন্তর্ভুক্ত আপনাদের জানাতে আজকের এই পোস্ট।

ন্যাটো কি? ন্যাটো জোট কি?

ন্যাটো কি ন্যাটো জোট কি নেটো ভুক্ত দেশ কয়টি
ন্যাটো কি?

উত্তর আটলান্টিক দেশ সমূহের একটি সামরিক জোটের সংক্ষিপ্ত নাম হচ্ছে ন্যাটো। এটির উদ্দেশ্য হচ্ছে সদস্য রাষ্ট্রগুলোকে নিরাপত্তা এবং স্বাধীনতার নিশ্চয়তা দেওয়া। 

ন্যাটো হচ্ছে উত্তর আটলান্টিক দেশ সমূহের নিয়ে গঠিত একটি সামরিক জোট। অনেকে এটিকে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট NATO বলে থাকেন। 

ন্যাটো কত সালে প্রতিষ্ঠিত হয়? 

১৯৪৯ সালের 4 এপ্রিল ন্যাটো সামরিক জোট প্রতিষ্ঠিত হয়। 

কেন ন্যাটো জোট প্রতিষ্ঠিত হয়?  

ন্যাটো তৈরির উদ্দেশ্য হচ্ছে এর সদস্য দেশগুলোকে পারস্পারিক সাহায্য সহযোগিতা প্রদানে অঙ্গীকারবদ্ধ করা। যেকোনো আর্থসামাজিক উন্নয়ন ও শত্রুকে মোকাবেলায় করাই ন্যাটোর প্রধান উদ্দেশ্য। 

স্কিল ডেভেলপমেন্ট কি?

মূলত একটি যৌথ নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে এর সদস্য দেশগুলোকে কোন বহিরাগত শত্রুর হাত থেকে আক্রমণ প্রতিহত করার জন্যই জোট বদ্ধ করা। 

নেটো ভুক্ত দেশ কয়টি? 

বর্তমানে ন্যাটোর সদস্য দেশের সংখ্যা 30 টি। ন্যাটোর সদস্য দেশগুলোর মধ্যে 28 টি দেশ ইউরোপের আর বাকি দুটি দেশ উত্তর আমেরিকার। 

ন্যাটোর সদস্য দেশগুলোর মধ্যে দুইটি দেশ রয়েছে মুসলিম। 

রাশিয়া ন্যাটোর সদস্য ভুক্ত দেশ নয়।

মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মিত্র রাষ্ট্রগুলোকে নিয়েই উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট ন্যাটো প্রতিষ্ঠিত করা হয়েছিল।

যার প্রধান উদ্দেশ্যই ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যারা তাদের মিত্র ছিল না তাদেরকে প্রতিহত করা। বর্তমানে ইউক্রেন সহ আরোও কিছু ইউরোপীয় দেশ ন্যাটো তে যোগ দেওয়ার জন্য নিজেদের ইচ্ছা প্রকাশ করেছে। 

তারই অংশ হিসেবে রাশিয়ার পছন্দ হয়নি ইউক্রেনের যোগ দেওয়া। রাশিয়া মনে করে ইউক্রেনে যোগদান করলে তাদের সার্বভৌমত্বে ও আঞ্চলিক শান্তির উপর বিরূপ প্রভাব পড়বে। 

ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম?

ন্যাটো কি?

উত্তর আটলান্টিক দেশ সমূহ নিয়ে গঠিত একটি সামরিক জোটের সংখিপ্ত নাম হচ্ছে ন্যাটো।

ন্যাটোর সদস্য দেশ কয়টি?

বর্তমানে ন্যাটোর সদস্য দেশ সংখ্যা ৩০ টি।

রাশিয়া কি ন্যাটোর সদস্য দেশ?

না, রাশিয়া ন্যাটোর সদস্য দেশ নয়।

উপসংহার,

আশা করি ন্যাটো কি এবং ন্যাটো জোট কি এবং ন্যাটোর সদস্য ভুক্ত দেশ কতটি এ সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

সেই সাথে এটাও জানতে পেরেছেন যে কেন রাশিয়া চাচ্ছেনা ইউক্রেন ন্যাটোর সদস্য ভুক্ত দেশ হোক। বর্তমানে বিশ্ব অর্থনীতিতে বিরূপ প্রভাব বিস্তার করে আছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।

যুদ্ধ কখনোই ভালো কিছু বয়ে আনবে না। সঠিক সময়ে সঠিক তথ্য ইন্টারনেট থেকে জানতে আমাদের সাথে থাকুন। 

 এবং জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Comment