স্কিল ডেভেলপমেন্ট কি? কিভাবে নিজের স্কিলকে সমৃদ্ধ করবেন

প্রিয় পাঠকগণ স্কিল ডেভেলপমেন্ট কি এবং এর গুরুত্ব কতটুকু সে সম্পর্কে আপনাদের অনেকের বিস্তারিত জানা নেই। তাই আপনাদের জন্য আজকের এই আর্টিকেলের মাধ্যমে স্কেল ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য এই আর্টিকেলটি গঠন করা হয়েছে। 

অবশ্যই সবাই একটি সুন্দর এবং প্রতিষ্ঠিত একটি জীবনের স্বপ্ন দেখে। তাই সকলের স্কিল ডেভেলপমেন্ট করার অধিক প্রয়োজন রয়েছে। আপনার একটি বিষয় খেয়াল করে দেখবেন যে, দিন যত এগোচ্ছে মানুষের জীবনযাত্রার মান ততবেশি উন্নত হচ্ছে।  

নারী হতে শুরু করে পুরুষ সকলেই বর্তমান সময়ে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন দেখছে। কিন্তু সবার লক্ষ্য যেহেতু একই, তাই সঠিক স্কিল না থাকলে এই সময় এগিয়ে যাওয়ার প্রতিযোগিতায় আপনিও হেরে যেতে পারেন তাই নিজের স্কেল ডেভলপমেন্ট করুন, কেননা সামনের দিনগুলো আরো খুবই কঠিন হতে যাচ্ছে।

আপনাকে এই সামনে এগিয়ে যাওয়ার জন্য অবশ্যই স্কিল ডেভেলপমেন্ট করতে হবে। আপনারা খেয়াল করলে দেখবেন যে সমাজে একটি দল পিছিয়ে পড়েছি এবং আরেকটি দল দ্রুতভাবে উন্নতি করছে।  

কিন্তু এ পিছিয়ে পড়া দলটি কোন কারণে পিছিয়ে পড়ছে জানেন কি? সে কারণটি হচ্ছে পিছিয়ে পড়া দলটির দক্ষতার অভাব রয়েছে অথবা তারা সময়কে মূল্যায়ন করে সমাজ বিরোধী কাজে নিজেদেরকে আগ্রহী করছে না। স্কিল ডেভেলপমেন্ট ছাড়া এই কঠিন প্রতিযোগিতায় টিকে থাকা খুব কঠিন।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা স্কিল ডেভেলপমেন্ট কি, স্কিল ডেভেলপমেন্ট এর গুরুত্ব,  কিভাবে আপনারা স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন সে সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

স্কিল কি? What is skill? 

স্কিল কি
স্কিল কি

আপনি পড়ালেখা করে প্রাতিষ্ঠানিক ডিগ্রি অর্জন করেছেন এটা আপনার শিক্ষাগত যোগ্যতা বা শিক্ষাগত স্কিল বলতে পারেন। 

তবে বর্তমান সময়ে প্রাতিষ্ঠানিক বিদ্যার বাইরে আপনি যদি কোন অনলাইন ভিত্তিক বা অফলাইন ভিত্তিক কাজ জানেন সেটাই আপনার স্কিল হিসেবে গণ্য হচ্ছে।

ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম?

কেননা বর্তমানে শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষা দিয়ে চাকরি পাওয়া খুবই কঠিন হয়ে পড়েছে। তাই পড়ালেখার পাশাপাশি অন্যান্য ভার্চুয়াল জগতের স্কিল গুলো আপনাকে জানতে ও শিখতে হবে এবং জানতে হবে স্কিল ডেভেলপমেন্ট কি।

তবে আপনি দ্রুত সফল হবেন এবং ভালো চাকরি বা অধিক বেতনের চাকরি পেতে পারেন। 

স্কিল ডেভেলপমেন্ট কি? 

স্কিল ডেভেলপমেন্ট হচ্ছে আপনার যে সকল দক্ষতা রয়েছে এই দক্ষতার ভুল ত্রুটি সনাক্তকরণ এবং এই দক্ষতা কে কাজে লাগিয়ে বড় কিছু করার একটি প্রক্রিয়া। 

প্রতিটি মানুষের জীবনে এটি হচ্ছে তার নিজ গুণাবলীর প্রবৃদ্ধি। তার নিজস্ব ভবিষ্যৎ সুরক্ষা এবং ব্যক্তির সামগ্রিক বিকাশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি ধাপ হচ্ছে সঠিক সময়ে সঠিক একটি অর্জন করা। 

আপনাকে আরো সমৃদ্ধ হতে হবে কারণ আজকের এই বিশ্বায়নে কাজের সুযোগ এর চাইতে দক্ষ মানুষের সংখ্যা বেশি।  

অর্থাৎ এই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আপনাকে অনেক বেশি দক্ষতা অর্জন করতে হবে। নিজের স্কিলকে ডেভেলপ করা ততটা কঠিন নয় মানুষ যতটা ভাবে।  

কিছু টেকনিক এবং সহজ নিয়ম অনুসরণ আপনাকে এনে দিতে পারে সফলতা। তবে আপনার নিজের লক্ষ্যে স্থির থেকে নিজের দক্ষতা বৃদ্ধি করতে হবে।

Skill Development কেন দরকার?

আপনাকে যেমন স্কুল কিংবা কলেজ শেষ করার পর হাতে একটি সার্টিফিকেট কিংবা স্ট্যাটাস প্রদান করা হয় ঠিক তেমনি বর্তমান সময় আপনার দক্ষতা স্ট্যাটাসের মতোই আবশ্যক। 

আপনি যদি স্কিল সমৃদ্ধ হন তাহলে সেই স্কিলের মাধ্যমে আপনি একটি সুন্দর ক্যারিয়ার গড়তে পারবেন এবং সকল ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করার মাধ্যমে নিজের কাঙ্খিত সাফল্য অর্জন করতে পারবেন।  

তাই বর্তমান সময়ে দাঁড়িয়ে শিক্ষা যেমন জরুরি তেমনি পাশাপাশি দক্ষতা বা স্কিল অর্জন করা অত্যন্ত জরুরি।

মানুষ এখনকার সময়ে নিজের ক্যারিয়ারের পেছনে এলোমেলোভাবে ছুটোছুটি করছে।

আর নিজের ক্যারিয়ারে যাওয়ার জন্য স্কিল ডেভেলপ করা কতটা গুরুত্বপূর্ণ একটি পর্যায় যায় সেটি মানুষের এখনো পর্যন্ত বিশেষভাবে জানা নেই। 

এছাড়াও এমন যুগে বা এত কঠিন প্রতিযোগিতায় নিজেকে যোগ্য হিসেবে তুলে ধরা খুবই কঠিন কাজ। 

আপনি নিজেকে যতটা দক্ষতা দিয়ে পরিপূর্ণ করতে পারবেন আপনি ঠিক ততটাই নিজের গুরুত্ব সমাজের বুকে তুলে ধরতে পারবে। তাই স্কিল ডেভেলপমেন্ট কি তা পড়ুন এবং জানতে চেষ্টা করুন।

তাই আপনাকে এখনই নিজের ক্যারিয়ার এর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করতে হবে। এবং এই প্রতিযোগীতায় টিকে থাকতে সম্মৃদ্ধ দক্ষতা গ্রহণ করতে হবে।

স্কিল ডেভেলপমেন্ট কত প্রকার

পোস্টের এই পর্যায়ে স্কিল ডেভেলপমেন্ট কি জানার পর এটি কত প্রকার এটাও জানা জরুরী।

একটি প্রতিষ্ঠান কিংবা যে কোন কোম্পানি যখন আপনাকে নিয়োগ দিবে তখন আপনার ভিতর দুই ধরনের স্কিল আছে কিনা তা লক্ষ্য করবে। 

অর্থাৎ স্কিল ডেভেলপমেন্ট আমরা দুই প্রকার বলতে পারি।

  • হার্ড স্কিল ( Hard skill)
  • সফট স্কিল (Soft skill)

এই স্কিল গুলোর মধ্যে আপনি কোন ধরনের দক্ষতা কিংবা ক্যারিয়ার গড়তে চান সেটি আপনার ওপর নির্ভর করে।

হার্ড স্কিল কি?

এখন হার্ড স্কিল হচ্ছে মূলত সেই সকল দক্ষতা কিংবা পারদর্শী তাকে বুঝায় যা কোন নির্দিষ্ট কাজে প্রয়োগ করা যায় এবং যার মূল্যায়ন করা সম্ভব। 

মূলত সঠিকভাবে যদি বলা হয় তাহলে সকল ধরনের টেকনিক্যাল দক্ষতা গুলো হার্ড স্কিল শ্রেণীভূক্ত। যেমন মনে করুন আপনি একজন সিভিল ইঞ্জিনিয়ারিং এর ছাত্র।  এবং আপনি যদি অটোক্যাড জানেন তাহলে এটি হচ্ছে আপনার হার্ড স্কিল।

সফট স্কিল কি? 

অপরদিকে সফট স্কিল বলতে ঐসকল দক্ষতাকে বুঝায়, যেগুলো আপনার ব্যক্তিত্বের সাথে সম্পৃক্ত রয়েছে।

সফট স্কিল কে কোনোভাবেই কোনো নির্দিষ্ট পরিমাপ অথবা যথাযথ মূল্যায়ন করা সম্ভব হবে না। নেতৃত্ব গুন, সৃজনশীলতা, কাজ করার দক্ষতা, মানসিক চাপ দূর করন, যেকোনো কাজ সুন্দরভাবে উপস্থাপনা ইত্যাদি এই সকল কাজ গুলো হচ্ছে একজন সফট স্কিল ব্যক্তির দক্ষতা।

মূলত হার্ড স্কিল হচ্ছে কোন কাজ করার দক্ষতা। এবং সফট স্কিল হচ্ছে আপনার ব্যবহার এবং চারিত্রিক দক্ষতা।

কিভাবে নিজের স্কিলকে ডেভেলপ করবেন

স্কিল ডেভেলপমেন্ট কি কিভাবে নিজের স্কিলকে সমৃদ্ধ করবেন
স্কিল ডেভেলপমেন্ট কি

ইতিমধ্যেই আপনারা জেনেছেন স্কিল ডেভেলপমেন্ট কি এবং স্কিল ডেভলপমেন্ট কত প্রকার। এই বিষয়টি জানার পর এখন আপনাকে আপনার স্কিল ডেভলপ করার দিকে নজর দিতে হবে। 

স্কিল ডেভেলপমেন্ট শুরু করার পূর্বে প্রথমে আপনাকে আপনার ভালোলাগার বিষয়টিকে নির্বাচন করতে হবে।

ধরুন আপনার কম্পিউটার হার্ডওয়্যার সম্পর্কে পড়তে ও জানতে এবং এর সমস্যার সমাধান করতে ভালো লাগে।

অথবা এমনও হতে পারে আপনার কম্পিউটার সফটওয়্যার অ্যাপ ওয়েব ডিজাইনিং ওয়েব ডেভলপমেন্ট সম্পর্কে জানতে ও করতে ভালো লাগে।

এই দুটি স্কিল একই ক্যাটাগরীর মধ্যে হলেও সম্পূর্ণ ভিন্ন দুটি স্কিল। ওয়েব ডেভেলপমেন্ট ওয়েব ডিজাইনিং ও দুইটি ভিন্ন ভিন্ন sub-category।

তাই আপনাকে আপনার ক্যাটাগরি পছন্দ করে তার মধ্য থেকে যে কোন একটি sub-category নির্বাচন করে তারপর নিজের স্কিল অনুসারে কাজ শুরু করে দিতে হবে।

মনে রাখবেন যে কোন কাজ নিয়মিত স্বল্প পরিসরে করলো একসময় আপনি ঐ কাজে বিশেষ দক্ষতা অর্জন করতে সক্ষম হবেন।

এমনটা কখনই ভাববেন না পরবর্তী তিন মাসে আপনি বিশেষ স্কিলফুল হয়ে যাবেন। এমনটা হবার নয়, কেননা এমনও অনেক স্কিলফুল লোক রয়েছে যাদের নিজেদের স্কিলফুল করতে এক থেকে দুই বছর সময় নিয়েছে।

তাই আমি আমাদের দেশের ছাত্রদের বলবো আপনারা ছাত্র থাকাকালীন অবস্থায় কোন না কোন স্কিল শিক্ষার দিকে মনোযোগী হবেন।

কেননা আপনি যখন প্রাতিষ্ঠানিক বিদ্যা শেষ করে ক্যারিয়ার জগতে প্রবেশ করবেন, তখন আপনার সম্মুখে কিছু নতুন করে শিখতে হলে পুনরায় সময় ব্যয় করতে হবে।

তাই ছাত্র থাকা অবস্থায় এমন অনেক স্টুডেন্ট রয়েছে যাদের হাতে প্রচুর সময় থাকে, তারা সময়কে সঠিকভাবে কাজে না লাগিয়ে অযথা সময় নষ্ট করে।

তাই এখনি সময় স্কিল ডেভেলপমেন্ট কি যেনে সেই অনুযায়ী নিজেকে গড়ে তোলার।

তাই অনুরোধ করবো ছাত্রছাত্রীদের মধ্যে যাদের কাছে সময় রয়েছে তারা অবশ্যই অবশ্যই নিজেদের স্কিল ডেভেলপমেন্ট এর দিকে নজর দিন।

এবং দিনের কিছু সময় ব্যয় করুন নিচের স্কিল ডেভেলপমেন্ট করতে, তবেই আপনি নিজের বর্তমান ও ভবিষ্যৎ ক্যারিয়ার কে সমৃদ্ধ করতে পারবেন।। 

উপসংহার 

সুপ্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি স্কিল ডেভেলপমেন্ট কি এবং স্কিল ডেভেলপ সম্পর্কে নানান তথ্য আপনাদের জানানোর জন্যই গঠন করা হয়েছে। 

আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনাদের ভাল লেগেছে এবং স্কিল ডেভেলপমেন্ট কি এই সম্পর্কে আপনারা বিস্তারিত তথ্য জানতে পেরেছেন।  

আপনাদের যদি স্কিল ডেভেলপমেন্ট কি বিষয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে জানাবেন কমেন্ট এর মাধ্যমে।  

সকল ধরনের চাকরির খবর এবং বিশ্বের নানান ধরনের খবর জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আমাদের ওয়েব সাইটের সকল আপডেট গুলো তাড়াতাড়ি পেতে ফলো করুন আমাদের ফেসবুক পেজটি। 

Leave a Comment