ওয়েব ডেভেলপমেন্ট কি? ওয়েব ডেভেলপমেন্ট ও ডেভেলপারের মধ্যে পার্থক্য

ওয়েব ডেভেলপমেন্ট কি, এই শব্দের অর্থ হচ্ছে ওয়েবসাইট তৈরি করা, সেগুলো তৈরি করা এবং একই সাথে রক্ষণাবেক্ষণের নাম web-development বলা হয়ে থাকে। ওয়েব ডেভেলপমেন্টের অনেকগুলো ক্যাটাগরি রয়েছে, যেমন ওয়েব ডিজাইন, ওয়েব প্রকাশনা, ওয়েব প্রোগ্রামিং এবং ডাটাবেস ম্যানেজমেন্ট  ইত্যাদি।

যদিও “ওয়েব ডেভেলপার” এবং “ওয়েব ডিজাইনার” নামক দুটি শব্দ প্রায়শই সমর্থক ভাবে ব্যবহৃত হয়, তারমানে কিন্তু দুটি একই জিনিস নয়।

প্রযুক্তিগতভাবে একজন ওয়েব ডিজাইনার শুধুমাত্র এইচটিএমএল এবং সিএসএস প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে ওয়েব সাইটের ইন্টারফেস ডিজাইন করে থাকেন। 

ওয়েব ডেভেলপমেন্ট কি?

ওয়েব ডেভেলপমেন্ট কি
ওয়েব ডেভেলপমেন্ট কি

প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে প্রোগ্রামাররা একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে থাকে তাকে ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়ে থাকে।

যাহারা প্রোগ্রামিং ভাষা টি ব্যবহার করে ওই পেজটি ডেভেলপ বা তৈরি করেছে তাদেরকে ওয়েব ডেভলপার বলা হয়ে থাকে। 

ওয়েব ডেভেলপমেন্ট ও ওয়েব ডেভেলপারের মধ্যে পার্থক্য

একজন ওয়েব ডেভেলপার একটি ওয়েবসাইটের ডিজাইন এর সাথে জড়িত, হতে পারে সেটা পিএইচপি (PHP), এসপির (ASP) মত জটিল সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দ্বারা তৈরি। মূলত ওয়েব ডেভেলপার পিএইচপি, এসপির মতো জটিল প্রোগ্রামিং ভাষায় ওয়েব স্ক্রিপ্ট লিখতে সক্ষম।

পক্ষান্তরে একজন ওয়েব ডেভলপার একটি চলমান ওয়েবসাইটে ব্যবহৃত ডাটাবেজ বজায় রাখতে ও আপডেট করতে সাহায্য করতে পারে। 

ওয়েব ডেভলপমেন্ট একটি ওয়েবসাইটের জন্য অনেক ধরনের ওয়েব কনটেন্ট তৈরি সাথে অন্তর্ভুক্ত।

ওয়েব ডেভেলপমেন্ট এর উদাহরণ দিলে বলা যায় টেক্সট এডিটরে (Notepad ++) হ্যান্ডরাইটিং এর মত কোডিং করে ওয়েব পেজ (web page) তৈরি, Dreamweaver-এর মত একটি প্রোগ্রামে একটি ওয়েবসাইট তৈরি এবং একটি ব্লগ ওয়েবসাইটের মাধ্যমে একটি ব্লগ আপডেট করা এবং সম্পূর্ণ নতুনরূপে ভিজিটরদের জন্য উপস্থাপন করা ইত্যাদি। 

তবে সম্প্রতি বছরগুলোতে ওয়ার্ডপ্রেস, জুমলার, বুটস্ট্রাপ এর মতো কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম গুলো বাজারে আসার পর ওয়েব ডেভলপমেন্টের বিকাশ আরো জনপ্রিয় হয়ে উঠেছে।

জনপ্রিয় CMS সিস্টেমগুলো ব্যবহার করে যে কেউ ওয়েবভিত্তিক ইন্টারফেস তৈরি করে নিজের একটি ওয়েবসাইট এবং ব্লগ তৈরী করতে পারবেন। 

এজন্য তাকে ওয়েব ডেভেলপার হওয়া জরুরী নয়। তবে একটি ওয়েবসাইটের আরো কিছু অনুষাঙ্গিক বিষয়াদি রয়েছে যেগুলো একজন ডেভেলপার না হলে কখনোই সমাধান করা সম্ভব নয়। 

একটি ওয়েবসাইট তৈরি করার অনেকগুলো পদ্ধতি রয়েছে। সকল কোম্পানিগুলো সরলতা এবং কাস্টমাইজেশনের ব্যবহৃত সহজ পদ্ধতি গুলো ব্যবহার করেনা।

 বেশিরভাগ বড় বড় কোম্পানিগুলো নিজস্ব ওয়েব ডেভলপমেন্ট রয়েছে যারা কোম্পানির জন্য ওয়েবসাইট ডিজাইন, ওয়েব সিকিউরিটি ও রক্ষণাবেক্ষণের কাজ করে থাকে। 

তবে এক্ষেত্রে ব্যতিক্রম রয়েছে ছোট ছোট কোম্পানিগুলো এবং ব্যক্তি মালিকানাধীন ছোট ছোট ব্যবসায়ী ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে নিজেদের একটি সিম্পল ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে থাকে যা তাদের কাছে সহজ মনে হয়। 

ফ্রি ফায়ার গেম খেলার নিয়ম?

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং

এইচটিএমএল, সিএসএস, পিএইচপি প্রোগ্রামিং ভাষার তুলনায় জাভাস্ক্রিপ্ট আরেকটু অ্যাডভান্স লেভেলের ওয়েব ডেভেলপমেন্ট ল্যাঙ্গুয়েজ। 

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং হল এক ধরনের ওয়েব ডেভেলপমেন্ট ভাষা যা সাধারণত ওয়েব ডিজাইনেরা ব্যবহার করে থাকেন তাদের প্রোজেক্টের অংশ হিসেবে। 

হিটলার কোন দেশের অধিবাসী ছিলেন?

মহাসাগর কয়টি ও কি কি?

ইনস্টাগ্রাম মানে কি? ইনস্টাগ্রাম থেকে টাকা ইনকাম

যাইহোক, একজন ওয়েব ডিজাইনার জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি ব্যবহার করে যেমন জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি উল্লেখ করতে পারেন সাইটের ডিজাইনে গতিশীল আরো বেশি ইউজার পছন্দনীয় ইন্তারপেজ প্রদান করে।

ওয়েব ডেভেলপমেন্ট কি?

ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে যে ভাষা বা ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে অনলাইনে একটি ওয়েবসাইট বা ব্লগ লাইভ করা হয়।

উপসংহার,

আশাকরি ওয়েব ডেভেলপমেন্ট কি এ সম্পর্কে আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন। 

ওয়েব ডেভেলপমেন্ট কি এই সম্পর্কে আপনার আরও জানার থাকলে আপনি আমাদের কমেন্ট করে জানান।

আপনার মূল্যবান কমেন্ট আমাদের ওয়েবসাইট এর পোষ্ট গুলোকে আরো বেশি ভিজিটর বান্ধব করতে সাহায্য করবে। 

অনলাইন দুনিয়ার নিত্য নতুন খবর আপনার মোবাইলে পেতে জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Comment