বিকাশ অ্যাপ খোলার নিয়ম কি? 

বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ অ্যাপ খোলার নিয়ম সম্পর্কে জানতে অনেকে গুগল সার্চ করে থাকেন। বর্তমানে বাংলাদেশের এক নম্বর মোবাইল ব্যাংকিং সেবা হিসেবে শীর্ষে অবস্থান করছে বিকাশ এই মোবাইল ব্যাংকিং সেবা। বিকাশ গ্রাহক বিকাশ অ্যাপ এবং ইউএসএসডি কোড ডায়াল করে ব্যবহার করতে পারেন বিকাশ সার্ভিস। তবে যে সকল ব্যবহারকারীর কাছে অ্যান্ড্রয়েড স্মার্টফোন রয়েছে তারা বিকাশ আর্থিক লেনদেন সেবার অ্যাপ ব্যবহার করে তার লেনদেন গুলোর সম্পন্ন করতে পারেন। ইউএসএসডি কোড ব্যবহার এর তুলনায় বিকাশ অ্যাপস ব্যবহার করে লেনদেনগুলো সম্পন্ন করা খুব সহজ তাই লোকেরা বর্তমানে বিকাশ খোলার নিয়ম সম্পর্কে জানতে চাই।

বিকাশ অ্যাপ খোলার নিয়ম কি?

বর্তমানে বিকাশ অ্যাপ আপনি ব্যবহার করতে পারেন আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং আইওএস ডিভাইসের জন্য। তবে অনেকেই পিসিতে ব্যবহারের জন্য বিকাশ অ্যাপ খুঁজে থাকেন, তাদের জন্য সংবাদ হচ্ছে তারা বিকাশ অ্যাপ পিসিতে ব্যবহার করতে পারবেন না। আপনার বিকাশ করা নাম্বারে যেকোনো সময়ে আপনি বিকাশ অ্যাপস ব্যবহার করতে পারেন এজন্য আপনাকে বিকাশ অ্যাপস খোলার নিয়ম জানার তেমন বেশি প্রয়োজনীয়তা নেই কেননা গুগল প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপস ডাউনলোড করে আপনি আপনার নম্বরটা দিয়ে সহজেই সাইন ইন করতে পারেন বিকাশ অ্যাপে। আছে তাই অ্যাপস খোলার নিয়ম হচ্ছে গুগল প্লেস্টোর থেকে বিকাশ পার্সোনাল অ্যাপটি ডাউনলোড ইনস্টল করা। এক্ষেত্রে মনে রাখবেন বিকাশ পার্সোনাল অ্যাপস ছাড়াও বিকাশের আরো কিছু অ্যাপস রয়েছে।  সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিকাশ এজেন্ট অ্যাপ বিকাশ মার্চেন্ট অ্যাপ, বিকাশ EKYC অ্যাপ ইত্যাদি। আপনি নিজে বিকাশ পার্সোনাল খোলার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন। তবে দেরি কেন আমাদের দেওয়া লিঙ্ক থেকে অথবা গুগল প্লে স্টোর থেকে আপনি সহজেই বিকাশ পার্সোনাল ফ্রী ডাউনলোড করে নিন।
বিকাশ পার্সোনাল apps লিংক Click Here
বিকাশ এজেন্ট অ্যাপ লিংক Click Here

কিভাবে বিকাশ অ্যাপ খোলতে হয়?

বিকাশ অ্যাপ খোলার নিয়ম হচ্ছে আপনার কাছে একটি বিকাশ পার্সোনাল একাউন্ট থাকতে হবে অন্যতায় বিকাশ অ্যাপ থেকে আপনাকে একটি পার্সোনাল অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে। বিকাশ অ্যাপ থেকে খুব সহজেই বিকাশ পার্সোনাল একাউন্ট খোলা যায়। বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে ইতিমধ্যেই আমাদের ওয়েবসাইটে একটি আর্টিকেল প্রকাশিত হয়েছে। আপনি চাইলে এই আর্টিকেলটি পড়ে খুব সহজেই বিকাশ একাউন্ট খুলতে পারেন এবং আপনার বিকাশ অ্যাপ লগইন করতে পারেন।

ধাপ-১# বিকাশ প্রথমেই বিকাশ অ্যাপ টি ওপেন করুন

বিকাশ অ্যাপ ওপেন করলে আপনি নিন্মের দেয়া পিকচারের মত হোম পেজ দেখতে পাবেন। পার্সেনাল বিকাশ একাউন্ট খুলতে এবং আপনার একাউন্ট থাকলে “বিকাশ লগ ইন / রেজিস্ট্রেশন” বাটনে ক্লিক করুন।

ধাপ-২# বিকাশ কে এক্সেস দিন

বিকাশকে ফোন কল করতে এবং পরিচালনা করার অনুমতি দিন? (Allow bKash to make and manage phone calls?)। আপনাকে Allow বাটনে ক্লিচক করতে হবে। অর্থাৎ আপনাকে আপনার বিকাশ অ্যাপটি চালু অবস্থায় আপনার মোবাইলে ফোন কল এবং ম্যাসেজ আসার অনুমতি দিতে হবে। কেননা বিকাশ আপনাকে এসএমএস এর মাধ্যমে ওটিপি সেন্ড করে থাকে, আপনি এলাও দিলে তবেই এটি সম্ভব হবে।
আরও পড়ুনঃ রাজনীতি কিভাবে করতে হয়? রাজনীতিক হতে হলে করনীয় জানুন

ধাপ-৩# বিকাশকে লকেশান এক্সেস দেয়া

বিকাশকে আপনার লোকেশন এর এক্সেস দেয়ার অনুমতি চেয়ে থাকে প্রথমবার বিকাশ অ্যাপ লগইন করার সময়। তবে এখানে আপনার ইচ্ছা আপনি চাইলে লোকেশন এক্সপ্রেস দিতে পারেন নাও দিতে পারেন। তবে লোকেশন অ্যাক্সিস দিলে আপনার এলাকায় চলমান বিভিন্ন ইভেন্ট এবং টেলিকম অফারগুলোর কি কি অফার গুলো আপনার সিমে রয়েছে তা সহজে জানতে ও দেখা সম্ভব হয়।

ধাপ-৪# আপনার নম্বর দিন

চতুর্থ ধাপে আপনি আপনার বিকাশ করা নাম্বারটি লিখুন এবং নেক্সট বাটনে ক্লিক করুন।  আপনার ওটিপি সেন্ড সেন্ড করা হবে বিকাশ এর পক্ষ থেকে। মনে রাখবেন আপনি যে ডিভাইস থেকে অ্যাপ লগইন করতে চাচ্ছেন এই ডিভাইসটি লাগানো থাকলে সরাসরি অশ্লীল হবে এবং আপনাকে পরবর্তী মেনুতে নিয়ে যাবে। মনে রাখবেন আপনি যে ডিভাইস থেকে অ্যাপ লগইন করতে চাচ্ছেন এই ডিভাইসটি লাগানো থাকলে সরাসরি ওটিপি ভেরিফাই হবে এবং আপনাকে পরবর্তী মেনুতে নিয়ে যাবে। এরপর আপনাকে পুনরায় পাসওয়ার্ড ব্যবহার করে বিকাশ এপ এ লগইন করতে হবে।

ধাপ-৫# বিকাশ অ্যাপ সেটিং

বিকাশ অ্যাপ খোলার নিয়ম এর পঞ্চম ধাপে আপনাকে কিছু সেটিং করতে হবে। এক্ষেত্রে আপনি চাইলে সেটিং করে নিতে পারেন অথবা “পরে করুন” বাটনে ক্লিক করে আপনার বিকাশ অ্যাপ ড্যাশ বোর্ডের চলে যেতে পারেন। উপরে উল্লেখিত পাঁচটি ধাপ আপনি সঠিকভাবে অনুসরণ করেছেন বলে আমরা মনে করি। বিকাশ অ্যাপ খোলার নিয়ম 2022 সম্পর্কে জানতে পেরেছেন বলে আমরা ধরে নিচ্ছি। মনে রাখবেন বিকাশ অ্যাপ খোলা খুবি সহজ একটি কাজ। তবে আপনার অ্যাকাউন্ট নিরাপত্তার স্বার্থে কখনেই বিকাশ থেকে আসা অটিপি (OTP) এবং আপনার গোপন 5 সংখ্যার পাসওয়ার্ড বা পিন কোড টি কখনোই কারো সাথে শেয়ার করবেন না। আরও পড়ুনঃ
Perkinil কি কাজে ব্যবহার হয়? 
হ্যাশট্যাগ কিভাবে কাউন্ট হয়?

বিকাশ অ্যাপ খোলার নিয়ম কি?

বিকাশ অ্যাপ খোলার নিয়ম হচ্ছে আপনার ব্যবহৃত ডিভাইসে অ্যাপটি ডাউনলোড এবং ইন্সটল করে আপনার নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করে লগইন করা।

উপসংহার,

আশাকরি বিকাশ অ্যাপ খোলার নিয়ম জেনে সহজে সহজে আপনি আপনার বিকাশ অ্যাপটি চালু করতে পেরেছেন। বিকাশ অ্যাপ খোলার নিয়ম ২০২২ সম্পর্কে আপনার কোন মন্তব্য থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানান। বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা সমূহের মধ্যে বিকাশ ভালো অবস্থানে রয়েছে। নিয়মিত আপনার বিকাশ ব্যবহারে কোন সমস্যা হলে আপনি আমাদের কমেন্ট করে জানাতে পারেন, এজন্য আপনাকে সর্বদা সঠিক উত্তর প্রদানের চেষ্টা করা হবে। ইন্টারনেট থেকে সঠিক তথ্য নিয়মিত জানতে রেগুলার ভিজিট করুন আমাদের ওয়ের সাইট এবং জয়েন করুন আমাদের ফেসবুক পেজ।

Leave a Comment