কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয়? ডায়ালাইসিস কি?

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now
প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলটি কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয় সে বিষয়ে আপনাদেরকে পূর্ণ তথ্য প্রদান করার জন্য তৈরি করা হয়েছে। আশা করছি আজকের আর্টিকেল আপনাদের খুবই ভালো লাগবে এবং আপনারা নিজেদের শরীর সম্পর্কিত নানান তথ্য এখানে পেয়ে যাবেন। মূলত অনেক কারণেই ডায়ালাইসিস করাতে হয়, কেন এবং কখন ডায়ালাইসিস করবেন, সে সকল বিষয়গুলো আপনাদের সাথে আলোচনা করব। আমাদের অসুস্থতা থাকতেই পারে, তবে কি করে সে অসুস্থতা থেকে বের হয়ে আসা যায় এবং কি করলে তা ভালো হবে সে সকল বিষয়গুলো জানানোর জন্য আজকের এই আর্টিকেলটি আপনাদের জন্য সুন্দর এবং সুষ্ঠভাবে গঠন করা হয়েছে।

কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয়?

কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয়
কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয়
কিডনি ডায়ালাইসিস করার জন্য প্রাথমিক কোন শর্ত বা পয়েন্ট সম্পর্কে উল্লেখ নেই। তবে ডাক্তাররা যখন মনে করবেন আপনার কিডনি ডায়ালাইসিস করার প্রয়োজন তখন তারা সেই অনুসারে কাজ করবেন। তাই কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয় এই বিষয়ে চিন্তিত হবেন না।

কি কি কারণে ডায়ালাইসিস করাতে হয়?

এখন আমরা জানবো কোন কোন বিষয়গুলো হলে আপনি ডায়ালাইসিস করাতে পারেন। আশা করছি এগুলো আপনাদের খুবই গুরুত্বপূর্ণ কাজের। এবং আপনাদের শরীর স্বাস্থ্য সুস্থ রাখতে কাজে দিবে। রক্তের সিরামে ক্রিয়েটিনিন স্বাভাবিকের তুলনায় বেড়ে গেলে (স্বাভাবিক মাত্রা হলো ১.৪ মিলিগ্রাম) কিডনি বিকল হয়ে শরীর ফুলে গেলে কিডনি ডায়ালাইসিস করতে হয়। এছাড়াও নিম্নোক্ত লক্ষণগুলো প্রকাশ পেলেও কিডনি ডায়ালাইসিস করাতে হয়-
  • ঘন ঘন শ্বাস হলে।
  • প্রস্রাব একেবারেই কমে গেলে।
  • ইলেকট্রোলাইট অসমতা হলে।
  • হিমোগ্লোবিন কমে গেলে।
  •  কিডনি ফেইলিওর হলে।

ডায়ালাইসিস কি? What is dialysis?

আমাদের মধ্যে অধিকাংশ মানুষই জানিনা যে ডায়ালিসিস কি। ডায়ালাইসিস হচ্ছে একটি বিকল্প রক্ত পরিষ্কার পদ্ধতি, যেটির মাধ্যমে রক্তের ক্ষতিকারক পদার্থ এবং সকল অতিরিক্ত পানি রয়েছে তা পস আকারে বের করে দেয়া যায়। একজন সুস্থ মানবদেহে কিডনি এমনিতেই এসকল কাজগুলো করে থাকে কিন্তু যখন কিডনিতে কোন ধরনের সমস্যা কিংবা বিকল হয় অথবা আপনার কিডনি রক্ত পরিশোধন করার ক্ষমতা হারিয়ে ফেলে তখন রক্ত পরিশোধন করানোর জন্য ডায়ালাইসিস করতে হয়।
উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার নিয়ম কি?
অনেকের মধ্যে ভুল ধারণা রয়েছে যে শুধুমাত্র দীর্ঘমেয়াদি কিডনি রোগীদের ক্ষেত্রে ডায়ালাইসিস লাগে কিন্তু হঠাৎ করে যে কারো ডায়ালাইসিস প্রয়োজন হতে পারে যদি সে ব্যক্তির অ্যাকিউট কিডনি ফেইলিওর হয়। তবে ডায়ালাইসিস কোন দীর্ঘমেয়াদি প্রক্রিয়া নয়।  এটি হচ্ছে একটি ক্ষণস্থায়ী প্রক্রিয়া,  যতক্ষণ না কীভাবে কাজ করে ততক্ষণ এই প্রক্রিয়াটি চলমান রাখা হয়। প্রতিবছর লক্ষ লক্ষ মানুষের  কিডনি সমস্যায় ভোগেন এবং ডায়ালাইসিস করে থাকেন।  ডায়ালাইসিস কিডনি সমস্যাকে পুরোপুরি নিরাময় করে না তবে রোগীকে প্রাথমিক ও অল্প সময়ের জন্য একটি চিকিৎসা দিয়ে থাকে। একজন যেকোন সুস্থ মানুষের দেহে খনিজ পানির ভারসাম্য বজায় রাখার মূল কারিগর হচ্ছে কিডনি। তাই কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয় এই বিষয়ে ছিন্তা না-করে কিভাবে কিডনি সুস্থ রাখা যায় তা ছিন্তা করুন। রক্ত কণিকা তৈরির জন্য অতি আবশ্যক ইরাইথ্রোপয়েটিন ও কোলসিট্রায়াল হরমোনও উৎপাদন করে। তবে এক্ষেত্রে ডায়ালাইসিস পদ্ধতিতে রক্ত পরিষ্কার হবে কিন্তু আপনার কোন ধরনের হরমোন উৎপন্ন হবে না।

ডায়ালাইসিস কেন প্রয়োজন

দৈনন্দিন জীবনে সুস্থ মানুষের দুটি কিডনির দেড় হাজার লিটার (রক্ত ২৪ ঘণ্টা কিডনির ভেতর দিয়ে বারবার যায় বলে রক্তের মোট পরিমাণ এত বেশি) রক্ত পরিশোধন করবার জন্য কাজ করে থাকে। আপনার কিডনি যদি আপনার রক্ত থেকে বর্জ্য পদার্থ বের হতে না দিত, তাহলে আপনি কখনোই বেঁচে থাকতে পারতেন না। যদি কারো কিডনির রক্ত পরিশোধন কাজ থেমে যায় কিংবা যথেষ্ট পরিমাণে কিডনি রক্ত পরিশোধন করতে ব্যর্থ হয়। তখন রক্তের মধ্যে থাকা বজ্র পদার্থ গুলো জমে যায়। যদি কোন সুস্থ মানুষের শরীরে এমনটি হতে থাকে তাহলে বজ্র  পদার্থের পরিমাণ যখন বেড়ে যাবে রোগী ধীরে ধীরে কোমায় চলে যাবে। এমনকি মৃত্যুবরণ করতে পারে। যার কারণে কিডনি কোন ধরনের ক্ষতিগ্রস্ত হলে বা কিডনির অসুখ হলে ডায়ালাইসিস করানো অপরিহার্য হয়ে পড়ে। কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয় তা সঠিক ভাবে কিডনি ডাক্তার বলতে পারবেন।

ডায়ালাইসিস কি কিডনির বিকল্প

কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয় এই সম্পর্কে জানার পড় আপনার জানা দরকার ডায়ালাইসিস কি কিডনির বিকল্প কিছু। প্রিয় ভাই ও বোনেরা ডায়ালাইসিস কখনোই কিডনির বিকল্প নয়। ডায়ালাইসিস করার মাধ্যমে রক্ত থেকে দূষিত পদার্থ বের করা যায় কিন্তু এটা কিডনির অন্য সকল কাজ করতে পারে না। ডায়ালাইসিস রোগীদের পানি এবং তরল জিনিসপত্র পানে বিশেষ সর্তকতা অবলম্বন করতে হয়। এছাড়াও ডায়ালাইসিসের রোগী সকল ধরনের খাবার খেতে পারে না। তাদের নানা ধরনের ওষুধ সেবন করতে হয়। তবে ডায়াবেটিসের রোগীরা অন্যান্য সকল ধরনের স্বাভাবিক কাজ করতে পারে। যদি ডায়ালাইসিস রোগীর একজন নারী হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে তাকে গর্ভধারণ না করার পরামর্শ দেয়া হয়।
হিটলার কোন দেশের অধিবাসী ছিলেন?
যদি কেউ এ অবস্থায় গর্ভধারণ করতে চায় তাহলে অবশ্যই তাকে খুব বেশি বেশি ডায়ালাইসিস করে রক্ত দূষিত পদার্থ মুক্ত রাখতে হবে।

কি কারণে কিডনি রোগ হয়

  • ডায়াবেটিক রোগী, আক্রান্তদের অর্ধেকেরই কিছু না কিছু মাত্রায় কিডনি অসুখ হয়।
  • উচ্চ রক্তচাপের রোগী,আক্রান্তদের এক-চতুর্থাংশ কিডনি রোগে আক্রান্ত হয়।
  • গ্লোমেরুলোনেফ্রাইটিস বা কিডনির প্রদাহ।
  • ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার ইতিহাস।
  • সিসা দূষণের শিকার হলে।
  • পেট্রল পাম্পের শ্রমিক বা তেল নিয়ে কাজ করতে হয় এমন মানুষ।
  • লুপাসের মতো অটো ইমিউন অসুখে আক্রান্ত হলে।
  • কিডনিতে সরাসরি আঘাত লাগলে। যেমন,সড়ক দুর্ঘটনা, বেশি ভারী কাজ করা।
  • পাইলোনেফ্রাইটিস বা কিডনিতে ইনফেকশন।
  • হার্টে সার্জারির ইতিহাস, জন্ডিস, কিছু ওষুধের মাত্রাতিরিক্ত সেবন ও ব্যাবহার।
  • জন্মগতভাবে ক্ষতিগ্রস্ত কিডনি।
  • ইয়োলো ফিভারের রোগী।
তাই কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয় এই সম্পর্কে জানার সাথে সাথে কিডনি ভালো রাখার উপায় গুলি মনে রাখবেন এবং সঠিক পদ্দতিতে জীবনযাপন করবেন।

ডায়ালাইসিসের খরচ

সরকারি হাসপাতাল গুলোতে ডায়ালাইসিস করতে খরচ 500 থেকে 700 টাকা
বেসরকারি হাসপাতাল গুলোতে ডায়ালাইসিস করতে খরচ 4000 থেকে 5000 টাকা
বাংলাদেশে কিডনির ডায়ালাইসিস করতে খরচ
আপনি যদি ডায়ালাইসিস সমস্যা থেকে ভালো থাকতে চান তাহলে অবশ্যই সপ্তাহে দুবার আপনাকে ডায়ালাইসিস করার প্রয়োজন হবে। প্রতিবার ডায়ালাইসিস করতে সরকারি হাসপাতালগুলোতে আপনার খরচ হতে পারে 500 থেকে 700 টাকা। তবে আপনারা যদি বেসরকারি প্রতিষ্ঠানগুলো তে ডায়ালাইসিস করাতে চান তাহলে অবশ্যই আপনাদের খরচ বেশি পড়বে। আপনার সেই খরচের পরিমাণ হতে পারে 4000 থেকে 5000 টাকা।
ফ্রিল্যান্সিং করে যে কাজে বেশি টাকা আয় করতে পারবেন

কি কারণে কিডনি রোগ হয়?

কিডনি রোগ হবার অনেক গুলি কারণ রয়েছে, যা আমারা ইতিমধ্যে জানতে পেরেছি এই পোস্টের মাধ্যমে।

কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয়?

ডাক্তারদের কাছ থেকে কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয় এই বিষয়ে সুনির্দিষ্ট কোন তথ্য নেই।

উপসংহার

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলটি কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয় এবং কি কি কারণে কিডনিতে আপনার সমস্যা হতে পারে সে সকল বিষয়গুলো নিয়ে আপনাদের সাথে আলোচনা করা হয়েছে। ডায়ালাইসিস যে কোন রোগের জন্য খারাপ এমনটি কিন্তু নয়। বরং ডায়ালিসিস করলে আপনাদের শরীর ভালো থাকবে। আপনাদের যদি আজকের এই আর্টিকেলটি (কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয়) ভালো লাগে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। তবে আরো কিছু (কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয়) যদি আপনাদের জানার থাকে অথবা আমাদেরকে প্রশ্ন করতে চান তাহলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে সেটাও জানাতে পারেন। অনলাইন প্লাটফর্ম এর কাজের আর্টিকেল রয়েছে আমাদের ওয়েবসাইট। যেগুলো পাঠ করলে আপনারা কীভাবে এ কাজগুলো শুরু করতে পারেন এবং কি কি করলে কাজগুলো আপনারা করতে পারবেন সকল বিষয় উল্লেখ করা হয়েছে। আপনারা যদি আমাদের ওয়েবসাইট সম্পর্কিত কোন আপডেট পেতে চান তাহলে অবশ্যই আমাদের ফেসবুক পেজটি ফলো করে রাখুন। তবে কিডনির পয়েন্ট কত হলে ডায়ালাইসিস করতে হয় তা নিয়ে চিন্তিত হবেন না এবং আপনি কখনোই নিজ থেকে কোন পদক্ষেপ নিবেন না, ডাক্তারের পরামর্শ নিবেন।

Leave a Comment